Find us on

এবছর চাঁদে গড়ে উঠবে পর্যটন শিল্প, বলে গিয়েছেন নস্ত্রাদামুস
অন্যান্য

বিদায় ২০১৬। স্বাগত ২০১৭। এই নতুন বছরের জন্য সবচেয়ে সুখের খবর হতে পারে মহাকাশচর্চায় অভূতপূর্ব সাফল্য। স্বয়ং ফরাসি ভবিষ্যদ্বক্তা নস্ত্রাদামুস বলে গিয়েছেন, এবছর শুরু হতে পারে বাণিজ্যিক ভিত্তিতে মহাকাশ ভ্রমণ। অন্যদিকে চাঁদে গড়ে উঠতে পারে পর্যটন শিল্প।

আসলে ২০১৭ নিয়ে নানারকম মন্তব্য করে গিয়েছেন নস্ত্রাদামুস। ষোড়শ শতকের ফরাসি ভবিষ্যদ্বক্তা নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণী নিয়ে বিতর্কে থাকতে পারে। কিন্তু এটাও সত্যি, তাঁর নানা কথা ফলেও গিয়েছে।

নস্ত্রাদামুস বলে গিয়েছেন, এ-বছর ইউক্রেন ও রাশিয়ার সম্পর্কের উন্নতি ঘটবে। সুপার পাওয়ার হওয়ার পথে চিন আরও খানিকটা এগিয়ে যাবে। অর্থনৈতিক সমস্যাগুলিকে ঝেড়ে ফেলে চিন এ-বছরই বৃহৎ শক্তি হিসাবে আত্মপ্রকাশ করবে। উত্তর ও দক্ষিণ কোরিয়ার বিবাদ শেষ হবে। উত্তরের সুপ্রিমো কিম জোং উনের জন্য বছরটা খারাপ। এমনকি তাঁর ক্ষমতাও চলে যেতে পারে।

তবে অশুভ ঘটনার ইঙ্গিতও আছে নস্ত্রাদামুসের ভাষ্যে। যেমন পরিবেশ দূষণ চূড়ান্ত রূপ নেবে। বিশ্ব উষ্ণায়ন এতটা তীব্র হবে যে, বিশ্বের বিভিন্ন স্থানে তা যুদ্ধ পরিস্থিতির আকৃতি নেবে। বিকল্প শক্তির সন্ধানে মানুষ আরও মনোযোগী হবে। সৌরশক্তির ব্যবহার বিপুল পরিসরে বাড়বে।

এবছর ইতালির জন্য একেবারেই শুভ নয়। ইতালির অর্থসংকট তীব্র আকার নেবে। বেকারত্ব বাড়বে। ব্যাঙ্ক ব্যবস্থা বিপর্যস্ত হবে এবং এর প্রভাব পড়বে বিশ্ব-অর্থনীতিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *