শনিবার, জানুয়ারি ২১, ২০১৭


Find us on

স্বকীয় সাহিত্য চর্চায় অনন্য বালুরঘাটের সবুজের আড্ডা

বালুরঘাট, ৭ ডিসেম্বরঃ সবুজের আড্ডা বালুরঘাটের সাহিত্যচর্চার ভিন্নধর্মী ভাবনা ও ধারার পরিচায়ক। মূলত প্রবীণরাই সবুজের আড্ডার পরিচালক এবং সদস্য। প্রতি সোমবার কবিতা, গল্প, উপন্যাস পাঠে জমজমাট হয়ে ওঠে সবুজের সান্ধ্য আড্ডা।

তবে হঠাৎ করেই সবুজের আড্ডার জন্ম হয়নি। এটি সৃষ্টির পিছনেও যুক্ত ছিলেন শহরের বিশিষ্ট লেখিয়েরা। দীর্ঘ প্রায় ১৫ বছরের লম্বা পথ অতিক্রম করেছে সবুজের আড্ডা। বর্তমানে সবুজের সদস্য সংখ্যা প্রায় ১৫ জন।

সবুজের আড্ডার নির্দিষ্ট কোনো জায়গায় সীমাবদ্ধ থাকে না। সদস্যদের বাড়ি বাড়ি সোমবার করে বসে সান্ধ্য আড্ডার আসর। সদস্যরা নিজেদের সৃষ্টি কবিতা, গল্প এমনকি উপন্যাসও পাঠ করেন। তখন শ্রোতার আসর থেকে উত্সাহ দেন অন্য সদস্যরা। তবে সময়ের হাত ধরে কিছু পরিবর্তিত হয়েছে সান্ধ্য আড্ডার ভাবনা। একটা সময় সদস্যরা আড্ডায় অন্য লেখিয়েদের লেখা পাঠ করে শোনাতেন। সবুজের আড্ডার সদস্য মৃণাল চক্রবর্তী বলেন, সাহিত্য ও সাহিত্য চর্চার ক্ষেত্র হিসাবে নতুন সৃষ্টি বা প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে এখানে প্রত্যেক সদস্যরাই নিজেদের স্বকীয় লেখা পাঠ করে থাকেন। এই অবস্থা থেকে নতুনের খোঁজে তাঁর মতো দুর্গাপ্রসাদ মুখোপাধ্যায়ও ইতিমধ্যে আড্ডায় নিজেদের লেখা উপন্যাস পাঠ করে ফেলেছেন। সাহিত্য ধারায় উপন্যাসের আঙ্গিক বড়ো। সেক্ষেত্রে উপন্যাস পাঠ করা হয় এখানে ধারাবাহিকভাবে।