শনিবার, জানুয়ারি ২১, ২০১৭


Find us on

স্বচ্ছ ভারত অভিযানের দিশা এবার অভয়ারণ্যগুলিতেও

কলকাতা, ১০ ডিসেম্বরঃ মহানগর, নগর এবং গ্রামের গণ্ডি পেরিয়ে এবার জাতীয় উদ্যান এবং অভয়ারণ্যগুলিতে স্বচ্ছ ভারত অভিযানের দিশা পৌঁছে দিতে উদ্যোগী নরেন্দ্র মোদি সরকার। উদ্যান এবং অভয়ারণ্যগুলি পরিচ্ছন্ন করে তুলতে সম্প্রতি প্রতিটি রাজ্যের বনাধিকারিকদের নির্দেশও দিয়েছে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক। শুধু তাই নয়, উদ্যান এবং অভয়ারণ্যগুলি পরিচ্ছন্ন ও দূষণমুক্ত করতে কী পদক্ষেপ করা হল এবং কতটা উন্নতি হল, তার রিপোর্ট প্রতি চার মাস অন্তর কেন্দ্রকে দিতে হবে বলেও পরিবেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

সূত্রের খবর, দেশের কোন রাজ্যে কতগুলি জাতীয় উদ্যান এবং বন্যপ্রাণী অভয়ারণ্য রয়েছে, তার একটি তালিকা তৈরি করেছে কেন্দ্র। সেই তালিকায় অন্যান্য অভয়ারণ্যের সঙ্গে পশ্চিমবঙ্গের জলদাপাড়া, গরুমারা, বক্সা এমনকি সুন্দরবনের নামও রয়েছে। স্বচ্ছ অভয়ারণ্য গড়ে তোলার নির্দেশাবলি অনুসারে ইতিমধ্যে অভয়ারণ্যগুলিকে দূষণমুক্ত করে তোলার কাজ শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গ বন দপ্তরের এক পদস্থ আধিকারিক। তিনি বলেন, ‘ইতিমধ্যে রাজ্যের সমস্ত জঙ্গল এবং সংরক্ষিত স্থানগুলি প্লাস্টিক ফ্রি জোন হিসাবে ঘোষণা করা হয়েছে। এছাড়া সজনেখালির ব্যাঘ্র অভয়ারণ্য সহ সুন্দরবনের সমস্ত দ্বীপে এবং সরকারি টুরিস্ট লজগুলিতে সৌর আলোর ব্যবহার শুরু হয়েছে।’ এছাড়া সংরক্ষিত স্থান থেকে ৫ কিলোমিটার পর্যন্ত এলাকা দূষণমুক্ত রাখতে সমস্ত পর্যটন কেন্দ্রে নজরদারি কমিটি গড়া হয়েছে বলেও জানান তিনি। তবে সুন্দরবনের বোট এবং ভেসেলগুলি থেকে যে ধোঁয়া নির্গত হয়, তা পরিবেশের যথেষ্ট ক্ষতি করছে বলে কেন্দ্রের অভিযোগ। রাজ্য বন দপ্তরের জবাব, বোট থেকে যে ধোঁয়া নির্গত হয়, তার দূষণ পরিমাপ করতে স্ক্যানার বসানো হয়েছে।

ইতিমধ্যে শৌচাগার নির্মাণ, প্লাস্টিক বর্জনের মাধ্যমে দেশের প্রতিটি রাজ্যে স্বচ্ছ ভারত অভিযানের কাজ শুরু হয়েছে। এবার জাতীয় উদ্যান এবং অভয়ারণ্যগুলিকেও এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হল।