শনিবার, জানুয়ারি ২১, ২০১৭


Find us on

সতীর্থরা সবাই ০, সানিয়ার সংগ্রহ ১৬০

প্রিটোরিয়া, ১৬ ডিসেম্বরঃ কথায় বলে, ক্রিকেট মহান অনিশ্চয়তার খেলা। এই অনিশ্চয়তার মধ্যেও অঘটন আজও ঘটে। এমনভাবে ঘটে যে চমকে যায় দুনিয়া। অতীতে এমন অনেক প্রমাণ পাওয়া গিয়েছে।

এবার সেই তালিকায় যুক্ত হল দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ মহিলা দলের একটি আপাত নিরীহ টি২০ ম্যাচ। যেখানে সতীর্থরা সবাই করলেন ০। আর তার মধ্যেই একা ১৬০ রান করে ইতিহাস গড়ে ফেললেন সানিয়া লি সোয়ার্ট। ওপেন করতে নেমেছিলেন সানিয়া। তাঁর রানের পর বাকি সতীর্থদের রান বসালে মনে হতে পারে কোনো লটারির পুরস্কার মূল্য। তার থেকেও চমকপ্রদ হল দলের মোট রান ১৬৯। তার মধ্যে সানিয়ার ১৬০ ছাড়া বাকি সবই অতিরিক্ত রান। দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ দলের মেয়েদের এই ম্যাচ ইতিমধ্যেই ক্রিকেটের ইতিহাসে জায়গা করে নিয়েছে।

যদিও এক ইনিংসে দশটি শূন্যর পরও সানিয়ার দল মপুমালাঙ্গা ৪২ রানে ইস্টার্নসকে হারিয়ে দিয়েছে। মপুমালাঙ্গা প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৬৯ রান তোলে। অথচ মজার বিষয় হল, তাদের নয়জন ব্যাটসম্যান গোল্ডেন ডাক-এ আউট হন এবং দশম ব্যাটসম্যান শূন্য রানে নটআউট থাকেন। তাদের ১৬৯ রানের মধ্যে ১৬০ এসেছে ওপেনার সানিয়া লি সোয়ার্টের ব্যাট থেকে। তিনি অপরাজিত থাকেন। সানিয়া মাত্র ৮৬ বলে নিজের ইনিংসটি ১৮টি চার ও একডজন ছক্কা দিয়ে সাজিয়েছেন। জবাবে ইস্টার্নস নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১২৭ রানে আটকে যায়। সানিয়া ব্যাটের পাশাপাশি বল হাতেও ২১ রানে ২ উইকেট তুলে নেন। স্বাভাবিকভাবেই সানিয়া লি সোয়ার্টকে নিয়ে প্রোটিয়াজদের ক্রিকেটে চরম উন্মাদনা শুরু হয়েছে। আর অদ্ভুতভাবে ইতিহাস গড়ে দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেটের ক্রিস গেইল আখ্যা পেয়ে গেছেন সানিয়া লি সোয়ার্ট।