শনিবার, জানুয়ারি ২১, ২০১৭


Find us on

শুরু হল তরাই-ডুয়ার্স উত্সব

আলিপুরদুয়ার, ২২ ডিসেম্বরঃ সলসলাবাড়ি মডেল হাইস্কুল মাঠে বৃহস্পতিবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে উদ্‌বোধন হল প্রথম বর্ষ তরাই-ডুয়ার্স উত্সবের। উত্সব চলবে ১ জানুয়ারি পর্যন্ত। এদিন প্রদীপ জ্বালিয়ে উত্সবের উদ্‌বোধন করেন আলিপুরদুয়ার-২ পঞ্চায়েত সমিতির সভাপতি গায়ত্রী বিশ্বাস।

প্রসঙ্গত, এর আগে ওই মাঠে গ্রাম্য ডুয়ার্স উত্সব হত। যার পরিচালনার দায়িত্বে ছিল ডুয়ার্স কালচারাল ইউনিট। কিন্তু এবার সেই উত্সব এখনও হয়নি। এর পরিবর্তে নতুন করে স্থানীয় উদয়শ্রী ইউনাইটেড ক্লাবের তরফ থেকে তরাই-ডুয়ার্স উত্সব নামকরণ করে এই উত্সবের আয়োজন করা হয়েছে।

উত্সব কমিটি সূত্রে জানা গিয়েছে, এবার মাঠে ৪৭টি স্টল বসেছে। তার মধ্যে ১৭টি স্টল সরকারি। মূল আকর্ষণ হিসেবে থাকছে মালদার মানব পুতুল ও ঝাড়খণ্ডের আদিবাসী শিল্পী মনোজ সাইরির গান। উত্সব কমিটির তরফে যুগ্ম সম্পাদক সুব্রত দেব ও ধ্রুব রায় জানিয়েছেন, ডুয়ার্সের প্রাকৃতিক শোভা, জঙ্গল, পাহাড়, চা বাগান, হস্তশিল্প, বিভিন্ন জনগোষ্ঠীর ভাষা-সংস্কৃতি ও জীবন চিত্র এই উত্সবের মধ্য দিয়ে তুলে ধরা হবে। এদিকে তরাই-ডুয়ার্স উত্সব কমিটির দাবি, এই মাঠে আগের ডুয়ার্স উত্সব ছিল একটি গোষ্ঠীকেন্দ্রিক। যা এখন আর নেই। ডুয়ার্স কালচারাল ইউনিটের সম্পাদক গৌতম দত্ত জানান, ১৪ তম ডুয়ার্স উত্সব এখানে গতবার সফলভাবে শেষ হয়েছে। এবার নতুন করে তরাই-ডুয়ার্স উত্সব এখানে হচ্ছে।