শনিবার, জানুয়ারি ২১, ২০১৭


Find us on

সীমান্তে জমি কিনবে কেন্দ্র

চ্যাংরাবান্ধা, ২৫ ডিসেম্বরঃ সীমান্তে জমি কিনবে কেন্দ্র। ভারত বাংলাদেশ সীমান্তে বহু জায়গাতেই এখনও নেই কাঁটাতারের বেড়া। দেশের নিরাপত্তা ও সুরক্ষার স্বার্থে সেইসব জায়গার বেশিরভাগ অংশেই কাঁটাতারের বেড়া জরুরি বিবেচনা করে কেন্দ্রের তরফে রাজ্যকে জমি অধিগ্রহণ করে দেওয়ার আর্জি জানানো হয়েছিল। কিন্তু রাজ্য জমি অধিগ্রহণে রাজি না হওয়ায় কেন্দ্র এই উদ্যোগ নিয়েছে।

জমি-নীতির জেরে রাজ্য সরকার কোনো জমি অধিগ্রহণে রাজি নয়। ভারত-বাংলাদেশের চ্যাংরাবান্ধা সীমান্তে অন্তত চার কিলোমিটার এলাকায় কাঁটাতারের বেড়া নেই। নেই সীমান্ত রোড। ফলে প্রহরারত সীমান্তরক্ষীদের যথেষ্ট সমস্যার মধ্যেই কাজ করতে হচ্ছে।

সীমান্ত সুরক্ষার স্বার্থে জমি কেনার জন্য কেন্দ্রের তরফে যে পারচেজ কমিটি গড়া হচ্ছে তাতে থাকবেন বিএসএফ-এর পদস্থ আধিকারিক, সিপিডব্লিউ প্রশাসনের প্রতিনিধি, সংশ্লিষ্ট সীমান্ত এলাকার গ্রাম পঞ্চায়েত প্রধান বা পঞ্চায়েতের প্রতিনিধি। জমি কেনার পর তা সিপিডব্লিউ-র হাতে তুলে দেওয়া হবে। সিপিডব্লিউ সেখানে কাঁটাতারের বেড়া এবং বিএসএফের টহলদারির সুবিধার জন্য সীমান্ত সড়ক বানিয়ে দেবে। ইতিমধ্যেই জমি কেনার জন্য প্রাথমিক আলোচনা হয়ে গিয়েছে বিএসএফ এবং সিপিডব্লিউডি-র কর্তাদের সঙ্গে। চেষ্টা হচ্ছে যাতে দ্রুত পারচেজ কমিটি গড়ে যাতে প্রয়োজনীয় ব্যাবস্থা করা যায়।