শনিবার, জানুয়ারি ২১, ২০১৭


Find us on

কার্ডে লেনদেন বন্ধ পেট্রোল পাম্পে!

উত্তরবঙ্গ সংবাদ পোর্টাল, নয়াদিল্লিঃ নোট সংকট কাটাতে প্লাস্টিক মানিকে আঁকড়ে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু সেই প্লাস্টিক মানির দ্বারা লেনদেনই এবার প্রশ্নের মুখে।

আগামীকাল তথা সোমবার থেকে কার্ডের মাধ্যমে কোনোরকম লেনদেন করা হবে না বলে জানালেন অল ইন্ডিয়া পেট্রোলিয়াম ডিলারস অ্যাসোসিয়েশনের সভাপতি অজয় বনশাল। তাঁদের যুক্তি, ব্যাংকগুলি কার্ডের মাধ্যমে লেনদেন করার জন্য ১ শতাংশ লেভি চাপিয়েছে। এতে ক্ষুব্ধ পেট্রোল পাম্প মালিকরা। তাঁরা সাফ জানিয়ে দিয়েছেন, ব্যাংক যদি এই লেভি তুলে না নেয়, তাহলে আগামীকাল থেকে পেট্রোল পাম্পগুলিতে আর কার্ডের মাধ্যমে লেনদেন করা হবে না। পাম্প মালিকদের এই হুমকিতে তীব্র অস্বস্তিতে পড়েছে কেন্দ্রীয় পেট্রোলিয়ামমন্ত্রক। আধিকারিকদের বক্তব্য, ব্যাংক লেভি কাটছে সে সম্পর্কে তাঁদের কাছে কোনো খবর ছিল না। পেট্রোলিয়ামমন্ত্রক জানিয়েছে, রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা, ব্যাংক এবং পেট্রোল পাম্প মালিকদের সঙ্গে আলোচনা করে যতদিন পর্যন্ত না ক্ষতিপূরণের ব্যবস্থা করা হচ্ছে ততদিন পেট্রোল পাম্পে কার্ডে লেনদেনের জন্য কোনো লেভি কাটা যাবে না।

ইতিমধ্যেই আইসিআইসিআই, এইচডিএফসি এবং অ্যাক্সিস ব্যাংক পেট্রোল পাম্প মালিকদের কাছে সারচার্জ কাটার ব্যাপারে একটি নোটিশ পাঠিয়েছে। পেট্রোল পাম্প মালিকদের এই হুমকিতে স্বাভাবিকভাবে বড়োসড়ো প্রশ্নের মুখে নরেন্দ্র মোদির এই ডিজিট্যাল লেনদেন।