শনিবার, জানুয়ারি ২১, ২০১৭


Find us on

কাজুবাদাম তো পছন্দ, কিন্তু জানেন কি কতটা উপকারী?

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ খেতে যেমন সুস্বাদু, তেমনি এর খাদ্যগুণও প্রচুর। কাজু বাদাম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া বড়ো দুষ্কর। প্রতি ১০০ গ্রাম কাজু বাদামে ৩০.১৯ গ্রাম শর্করা, ৪৩.৮৫ গ্রাম চর্বি থাকে। কাজু বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, জিঙ্ক থাকায় এটি শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

সতর্কতা

মাইগ্রেন ও অ্যালার্জির সমস্যা থাকলে কাজু বাদাম না খাওয়াই ভালো। হাইপারটেনশনের রোগীরা সল্টেড কাজু খাওয়া থেকে বিরত থাকুন। কাজুতে উচ্চ মাত্রায় ক্যালোরি থাকায় এক দিনে ৪-৫ টার বেশি কাজু না খাওয়াই ভালো।

উপকারিতা

কাজু বাদামে কোলেস্টেরল থাকে না। এতে গুড কোলেস্টেরল থাকে যা ব্যাড কোলেস্টেরল এলডিএলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়া কাজু বাদামে থাকা অলেইক অ্যাসিড হার্টের জন্য বেশ উপকারী। কাজুতে সোডিয়াম কম এবং পটাশিয়াম বেশি থাকায় রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে।

আমাদের শরীরে দৈনিক ৩০০-৭৫০ গ্রাম ম্যাগনেশিয়াম প্রয়োজন। কাজুবাদাম ম্যাগনেশিয়াম সমৃদ্ধ হওয়ায় মানুষের শরীরে এই ঘাটতি মেটাতে কাজুবাদাম সমর্থ। মাংসপেশি ও স্নায়ুর সঠিক কাজ এবং হাড় মজবুত রাখতে সাহায্য করে কাজু বাদাম।

অ্যানিমিয়া প্রতিরোধ করার সাথে সাথে মস্তিষ্কের গুরুত্বপূর্ণ কাজে সাহায্য করে কাজু বাদাম।

কাজু বাদামে থাকে সেলেনিয়াম ও ভিটামিন ই। ফ্রি রাডিকেল প্রতিরোধ করে কাজু, যার ফলে ক্যানসারের ঝুঁকি কমে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তাই এবার থেকে কাজু বাদামে না নয়। তবে হ্যাঁ অবশ্যই সাবধানে খান, সুস্থ থাকুন।