শনিবার, জানুয়ারি ২১, ২০১৭


Find us on

উড়ালপুলের স্বার্থে কাটা পড়বে প্রায় ২ হাজার গাছ

উত্তরবঙ্গ সংবাদ পোর্টাল, লাটাগুড়িঃ দীর্ঘদিন বন্ধ থাকার পর ট্রেন চলাচল শুরু হয়েছে এনজেপি থেকে চ্যাংরাবান্ধা পর্যন্ত। এখন সংখ্যায় কম থাকলেও আগামীতে যে সংখ্যাটা বাড়বেই সে বিষয়ে কোনো সন্দেহ নেই। ট্রেনের সংখ্যা বাড়লে জাতীয় সড়কের এই পথে লাটাগুড়ি বিচাভাঙা রেল ক্রসিংয়ের সামনে যানজট বাড়ার আশঙ্কা রয়েছে। একথা মাথায় রেখেই বিচাভাঙা রেল ক্রসিংয়ে উড়ালপুল তৈরির সিদ্ধান্ত নিয়েছে পূর্ত দপ্তরের জাতীয় সড়ক কর্তৃপক্ষ।

এর জন্য লাটাগুড়ির জঙ্গলের যেসব গাছ কাটা পড়বে তার একটি তালিকাও বন দপ্তরের হাতে তুলে দেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। বিচাভাঙা রেল ক্রসিং থেকে এক কিলোমিটার দীর্ঘ রাস্তার দুপাশের গাছ কাটার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ময়নাগুড়ি কলেজের ভূগোল বিভাগ, ময়নাগুড়ি ও চালসার দুটি পরিবেশপ্রেমী সংগঠনের সদস্যরা রাস্তার দুধারে সমীক্ষা চালিয়ে জানতে পারেন, দুই কিলোমিটার জুড়ে ফ্লাইওভার হলে কাটা পড়বে অন্তত ২০০০ গাছ। এই বিপুল পরিমান গাছ কাটা হলে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে। প্রয়োজনে আন্দোলনে নামবেন বলে জানিয়েছে পরিবেশপ্রেমী সংস্থা।

এই বিষয়ে বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন জানিয়েছেন, উন্নয়নের স্বার্থে কিছু গাছ কাটা হতে পারে। তবে কতগুলো গাছ কাটা হবে সে বিষয়ে তিনি অবহিত নন। তবে কম সংখ্যক গাছ কেটে কাজ চালানোর পক্ষে তিনি।