Find us on

এখন আর লাইন দিয়ে নয়, ঘরে বসেই মিলবে ড্রাইভিং লাইসেন্স-ম্যারেজ সার্টিফিকেট
দেশ
শিরোনাম

নয়াদিল্লি, ১৬ নভেম্বরঃ ঘরে বসেই মিলবে ড্রাইভিং লাইসেন্স, বার্থ সার্টিফিকেট, ম্যারেজ সার্টিফিকেট সহ ৪০টি জন পরিসেবা। আজ এমনই ঘোষণা করল দিল্লি সরকার। দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়া বলেন, দিল্লিবাসীদের জন্য এই প্রকল্পের কাজ আগামী তিন-চার মাসের মধ্যেই শুরু হয়ে যাবে।

আজ অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকের পর শিশোদিয়া বলেন, ‘সারা দেশে এই প্রথমবার নাগরিকদের বাড়িতে জন পরিসেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। চুক্তি করা হবে একটি বেসরকারি সংস্থার সঙ্গে। মোবাইল সহায়কদের নিয়োগ করা হবে। প্রথম পর্যায়ে ঘরে বসেই পাওয়া যাবে পানীয় জলের নতুন সংযোগ, আয়ের শংসাপত্র, ড্রাইভিং লাইসেন্স, রেশন কার্ড, বাসস্থান-বিয়ের শংসাপত্রের মতো পরিসেবা। দ্বিতীয় পর্যায়ে যুক্ত হবে আরও ৩০টি পরিসেবা।’

এই প্রকল্প শুরু হলে দিল্লির নাগরিকরা কোনো পরিষেবার জন্য আবেদন করবেন কল সেন্টারের মাধ্যমে। সংশ্লিষ্ট ব্যক্তির বাড়িতে গিয়ে প্রয়োজনীয় নথিপত্র খতিয়ে দেখা হবে। তাঁর কাছে থাকবে ক্যামেরা ও বায়োমেট্রিক যন্ত্র। তবে এর জন্য খরচ করতে হবে সামান্য টাকা। তবে কত তা এখনও পরিস্কার করে বলা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *