Find us on

আধার নম্বর না দিলে বন্ধ হয়ে যেতে পারে আপনার ব্যাংক অ্যাকাউন্ট
দেশ
শিরোনাম

নয়াদিল্লি, ১৬ জুনঃ এবার থেকে নতুন করে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে বা ৫০ হাজার টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করল কেন্দ্র।

কেন্দ্রের জারি করা এক বিজ্ঞপ্তি অনুযায়ী, বর্তমান অ্যাকাউন্ট হোল্ডারদের নিজের আধার নম্বর ব্যাংকে জানাতে হবে। ৩১ ডিসেম্বর ২০১৭ এর মধ্যে তা সংশ্লিষ্ট ব্যংকে না জানালে আগামী বছর থেকে ওই অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যাবে।

২০১৭ আর্থিক বর্ষের শুরুতেই বাজেট অধিবেশনে এক ব্যক্তির একাধিক প্যান নম্বর ইশ্যু করা এবং কর ফাঁকি এড়াতে আধার নম্বরের সঙ্গে প্যান নম্বর বাধ্যতামূলকভাবে জুড়ে দেওয়ার কথা জানানো হয়েছিল।

ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ৫০,০০০ টাকার বেশি লেনদেনে ব্যক্তি, কোম্পানি বা পার্টনারশিপ ফার্মের ক্ষেত্রে প্যান নম্বর বা ফর্ম ৬০-র সঙ্গে আধার নম্বর বাধ্যতামূলক। এই নয়া নির্দেশিকা ১ জুন থেকে কার্যকর করা হয়েছে।

২০০৫ সালের প্রিভেনশন অফ মানি লন্ডারিং রুলস বা পিএমএলএ-তে সংশোধন এনে জারি করা নির্দেশিকার মাধ্যমে বৈধ কেওয়াইসি নথি ছাড়া খোলা যায় এমন ছোট অ্যাকাউন্টের ক্ষেত্রেও নিয়মে কড়াকড়ি করেছে কেন্দ্র। তবে যাদের এখনও আধার কার্ড তৈরি হয়নি তাদের ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। ব্যাংকে অ্যাকাউন্ট খোলার সময় আধারকার্ড আবেদনের প্রমাণপত্র জমা দিতে হবে। অ্যাকাউন্ট খোলার ছয় মাসের মধ্যে আধার নম্বর অ্যাকাউন্টে লিংক করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *