Find us on

এই খাবারগুলি খেলে আপনার রাগ কমতে বাধ্য
জীবনযাপন

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ আমরা সকলেই জানি, রাগ মানুষের প্রধান শত্রু। কিন্তু জানা স্বত্ত্বেও ভুল তো আমরা করেই ফেলি। রাগের মাথায় অনেকসময় এমন কোনো কথা বলে ফেলি বা কাজ করে ফেলি যা না করলেও চলত। এমনকি অনেকসময় রাগের বশে আত্মঘাতী হওয়ার সিদ্ধান্ত নিতেও কুন্ঠাবোধ হয়না।

শতচেষ্টাতেও কমাতে পারছেন না রাগ? কিন্তু চিন্তার আপাতত কোনো কারণ নেই বলে আশ্বস্ত গবেষকরা। তাঁদের ধারণা, এমন কিছু খাবার আছে যা আমাদের রাগ নিয়ন্ত্রণে সক্ষম। এই খাবারগুলো আমাদের মনের সঙ্গে সম্পর্কিত। কিছু খাবার আছে যা হরমোন নিয়ন্ত্রণের মাধ্যমে আমাদের নার্ভকে উত্তেজিত করে তোলে, আবার এমন কিছু খাবার আছে যা আমাদের মনকে শান্ত রাখে।

এমনই একটি খাবারের নাম আপেল। রাগ নিয়ন্ত্রণে এর জুরি মেলা ভাড়। হঠাৎ খুব রেগে গেলে একটি আপেল খেয়ে নিন আর দেখুন রাগ অনেক কমে গেছে।

এক্ষেত্রে কলার নামও নেওয়া যেতে পারে। কলাতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন বি এবং পটাশিয়াম, যা নার্ভকে শান্ত রাখে। নিয়মিত কলা খেলে রাগ থাকবে নিয়ন্ত্রণে।

বলা যেতে পারে আলুর কথাও। আলু ভিটামিন বি এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ একটি সবজি, যা রক্তচাপ কমিয়ে মানসিক চাপ কমাতে সাহায্য করে।

ডিমেরও রাগ কমানোর ক্ষমতা আছে। এতে প্রোটিন, ভিটামিন বি, ভিটামিন ডি আছে। যা অত সহজে রাগতে দেবে না আপনাকে। তাই রোজকার খাদ্য তালিকায় ডিম রাখতেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *