শুক্রবার, এপ্রিল ২৮, ২০১৭


Find us on

বাটার ফিশ ফ্রাই

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ নামটা শুনেই জিভে জল এসে যায়। বাটার ফিস ফ্রাই সবসময়ই একটি ভালো স্টারটার। বিকেলর জলখাবার হোক বা কোনো অনুষ্ঠান, এর থেকে মুখ ফেরানো খুবই কষ্টকর। তাহলে টুক করে জেনে নেওয়া যাক এর রেসিপিটা।

উপকরণঃ

ভেটকি ফিলেট ৬টি, আদাবাটা দেড় টেবিল চামচ, রসুনবাটা দেড় টেবিল চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, কাশ্মীরি লংকাগুঁড়ো ১ টেবিল চামচ, বাদাম- কাজুবাটা সিকি কাপ, কর্ণফ্লাওয়ার ২ কাপ, ডিম ২টি, দুধ আধকাপ, গোলমরিচগুঁড়ো আধ টেবিল চামচ, মাখন ১ কাপ (ভাজার জন্য), নুন আন্দাজমতো।

প্রণালীঃ মাঝারি আকারের পাত্রে আদা-রসুনবাটা, পাতিলেবুর রস, কাশ্মীরি লংকাগুঁড়ো, বাদাম-কাজুবাটা, সামান্য নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ফিলেটের গায়ে এই মিশ্রণ ভালো করে মাখিয়ে মিনিট ১৫-২০ রেখে দিন।

অন্য আরেকটি পাত্রে কর্ণফ্লাওয়ার, দুধ, ডিম, গোলমরিচগুঁড়ো ও নুন একসঙ্গে ভালোমতো ফেটিয়ে ব্যাটার বানিয়ে নিন। ভাজার জন্য এমন পাত্র নিন যাতে ডিপ ফ্রাই করা যায়। আঁচে ফ্রাই প্যান বসিয়ে সেখানে মাখনের সঙ্গে খুব সামান্য সাদা তেল মিশিয়ে নিন, নাহলে মাখন পুড়ে যাবে খুব তাড়াতাড়ি। গরম হয়ে এলে ব্যাটারে ফিলেট ভালোমতো ডুবিয়ে মাঝারি আঁচে ডিপ ফ্রাই করুন। হালকা বাদামী রং হয়ে এলে নামিয়ে নিন। ইচ্ছে হলে টিশ্যু পেপার দিয়ে অতিরিক্ত তেল সোক করিয়ে নিতে পারেন। এরপর স্যালাড বা সসের সঙ্গে গরমগরম পরিবেশন করুন।