Find us on

মুখ্যমন্ত্রীর নির্দেশে সংস্কার হচ্ছে বক্সা দুর্গ
আলিপুরদুয়ার
উত্তরবঙ্গ

আলিপুরদুয়ার, ২৪ এপ্রিলঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশেষ নির্দেশে ঐতিহাসিক বক্সা দুর্গের সংস্কার কাজে হাত দিচ্ছে রাজ্য সরকার। সন্তলাবাড়ি থেকে বক্সাদুয়ার পর্যন্ত রাস্তা সংস্কারে ইতিমধ্যেই সাড়ে চার কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য তথ্য ও সংস্কৃতি দপ্তর। প্রায় সাড়ে কিলোমিটার এই রাস্তা সংস্কারের জন্য ইতিমধ্যেই ডিপিআর তৈরি করেছে রাজ্য পূর্ত দপ্তর। তার আর্থিক অনুমোদন মিললেই কাজ শুরু হবে। বক্সা দুর্গের সংস্কার করার জন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে ওয়েস্ট বেঙ্গল হেরিটেজ কমিশনকে।

বক্সা দুর্গকে ঘিরে ডুয়ার্সে নতুন টুরিজম সার্কিট চালু করার উদ্যোগ নিয়েছে পর্যটন দপ্তর। রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব জানিয়েছেন, বক্সা পাহাড়কে টুরিস্ট ডেস্টিনেশন পয়েন্ট হিসাবে গড়ে তোলা হবে। আগামীদিনে পর্যটকদের সুবিধার জন্য সন্তলাবাড়ি থেকে বক্সা দুর্গ পর্যন্ত রোপওয়ের পরিকল্পনা রয়েছে। দেশ-বিদেশের পর্যটকদের সামনে বক্সা দুর্গের ইতিহাসকে তুলে ধরতে এখানে একটি আর্কাইভ ও মিউজিয়াম করতে চাইছি আমরা। বক্সা পাহাড়ের জনজাতিদের কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরতে এখানে লোকসাহিত্য চর্চাকেন্দ্র গড়ে তোলার কথা ভাবা হচ্ছে।

রাজ্য হেরিটেজ কমিশনের পরামর্শদাতা আশিস আচার্য বলেন, সপ্তদশ শতকে তৈরি বক্সা দুর্গ প্রায় ধ্বংস হয়ে গিয়েছে। দুর্গের চারদিকে উঁচু প্রাচীরের কিছু চিহ্ণ রয়েছে। যা অবশিষ্ট রয়েছে সেটাকেই সংরক্ষণ করা হবে। বক্সা দুর্গের ভেঙে যাওয়া কিছু অংশের পুননির্মাণ করা হবে। তবে, মূল কাঠামোটিকে অপরিবর্তিত রাখা হবে।

মুখ্যমন্ত্রীর নির্দেশে সংস্কার হচ্ছে বক্সা দুর্গ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *