শনিবার, জুলাই ২২, ২০১৭


Find us on

বাচ্চা ত্বকের সংক্রমণে ভুগছে? কাজু খাওয়ালেই সমস্যা কমবে

১. রোগ প্রতিরোধ বাড়ায়ঃ কাজুবাদামে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। তাই বাচ্চা রোজ কাজু খেলে রোগে ভুগবে কম। আখেরে লাভ আপনার।

২. ত্বকের সংক্রমণ কমায়ঃ শরীরে ভিটামিন বি গ্রুপের ঘাটতি মানেই ত্বকে সংক্রমণ। অনেকেই ঘাটতি মেটাতে নানা ওষুধ খাওয়ান। তা না করে বরং বাচ্চার টিফিনে কাজু দিয়ে দিন। নোনতা-মিষ্টি কাজু মুখরোচক হওয়ায় বাচ্চা খুশি মনে খাবে। ঘাটতি এবং সমস্যা দুটোই কমবে।

৩. পুষ্টির অভাব মেটায়ঃ মুখরোচক না হলে পুষ্টিকর খাবার বাচ্চা একেবারেই মুখে তোলে না। ফলাফল, বাচ্চা অল্পেতেই কাহিল। ঘুরেফিরে অসুস্থ হয়ে পড়ে। এখানেও ধন্বন্তরি হল কাজু। কাজুতে ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, পটাশিয়াম, আয়রন, জিঙ্ক ইত্যাদি প্রচুর পরিমাণে থাকে। নিয়মিত খাওয়াতে পারলে রোগবালাই দূরে পালাবে।

৪. রক্তাল্পতা কমায়ঃ বাচ্চার অ্যানিমিয়া হয়েছে শুনলেই মা-বাবা গাদাগাদা আয়রন টনিক কিনে আনেন। এর চেয়ে রোজ কাজু দিন। একমাসের মধ্যেই রক্তাল্পতা কমবে।

৫. নার্ভ, পেশি মজবুত করেঃ ছোটো থেকে যত্ন নিতে পারলে বাচ্চার শরীরের গঠন মজবুত হবে। এর জন্য কী করবেন? পুষ্টিকর খাবারের পাশাপাশি নিয়মিত কাজু খাওয়ান। এর মধ্যে থাকা ম্যাগনেশিয়ামের গুণে নার্ভ আর পেশি দৃঢ় হবে আপনা থেকেই।