Find us on

চকলেট চর্চা
অন্যান্য
জীবনযাপন

উত্তরবঙ্গ সংবাদ পোর্টাল, ৯ ফেব্রুয়ারিঃ  আজ চকলেট ডে। ভ্যালেন্টাইন্স সপ্তাহের এই তৃতীয় দিনটি বিশ্বব্যাপী মানুষ তার প্রিয়জনকে চকলেট উপহার দিয়ে নিজেদের সম্পর্ককের মাঝে একটু মিষ্টতার ছোঁয়া পেতে চায়।

রসিকরা এও বলে থাকেন যে, নারীরা নাকি অনেক সময় প্রেমিকের চেয়েও বেশি ভালোবাসেন চকলেট! সে যাই হোক, আজকের দিনে আপনার প্রিয় মানুষটিকে চকলেট দিতে ভুল করলে চলবে না কিন্তু একদম।

চলুন চকলেট ডে’তে জেনে নেওয়া যাক চকলেটর কিছু উপকারিতাঃ

মন ভালো করতেঃ

মন ভালো করতে চকলেটের জুড়ি মেলা ভার।নিউট্রিশিওনাল নিউরোসায়েন্স নামের বিজ্ঞান জার্নালে প্রকাশিত একটি গবেষণা পত্র অনুযায়ী, চকোলেট খেলে মন ভাল হয়ে যায়। অবসাদ কমে। চকোলেটের মধ্যে ম্যাগনেশিয়াম থাকে যা মনকে রিল্যাক্স করতে সাহায্য করে। তাই হয়তো অনেক বিবাহিত পুরুষই বউয়ের মেজাজ ভালো করতে চকলেট উপহার দেন।

বয়স ধরে রাখতেঃ

চকোলেট শুধুমাত্র যে বয়স ধরে রাখতে সাহায্য করে তাই নয়, শরীরের মধ্যে রক্ত সঞ্চালনও ঠিক রাখে। এমনকি পরিমিত পরিমাণে চকোলেট ওজন কমায়।

হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমায়ঃ
একাধিক গবেষণা উঠে এসেছে যারা নিয়মিত সামান্য পরিমাণে চকলেট খায় তাদের হার্টের রোগ হওয়ার ঝুঁকি অনেক কমে যায়।
এবেরডিন বিশ্ববিদ্যালয়ের করা একটি গবেষণায় উঠে এসেছে যারা নিয়মিত চকলেট খান অন্যদের তুলনায় তাদের হৃদরোগ হওয়ার ঝুঁকি ১১% কমে যায় এবং স্ট্রোকের ঝুঁকি কমে ২৩%।

  রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখেঃ

চকোলেটের মূল উপাদান কোকো শরীরে যথাযথ রক্ত সঞ্চালন বজায় রাখে। ইতালির এল অ্যাকুইলা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন কোকোর মধ্যে ফ্ল্যাভানল নামের একটি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এই অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়।

কোলেস্টরল কম রাখতে সাহায্য করেঃ

কোকো সমৃদ্ধ চকোলেট শরীরে কোলেস্টরল কম রাখতে সাহায্য করে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *