Find us on

বাতিলের খাতায় ডানলপ ব্রিজও, বন্ধ যান চলাচল
দক্ষিণবঙ্গ
শিরোনাম

কলকাতা, ১৪ সেপ্টেম্বরঃ সেতু বিপর্যয়ের আশঙ্কায় ভুগছে মাত্র ৬ বছর আগে তৈরি হওয়া ডানলপ ব্রিজ। মেরামতির জন্য আগামী ১৮ সেপ্টেম্বর থেকে সেতুতে যানচলাচলে নিষেধাজ্ঞা জারি করল প্রশাসন। গত দু’দিন ধরে ডানলপ ব্রিজে পণ্যবাহী গাড়ি চলাচল বন্ধ। বাঁশের ব্যারিকেড দিয়ে শুধু বাইক বা সাইকেল যাওয়ার মতো সংকীর্ণ করে দেওয়া হচ্ছে অ্যাপ্রোচ রোড। ২০১২ সালের অক্টোবর মাসে এই ডানলপ ব্রিজ চালু হয়েছিল।

বাসের পাশাপাশি ডানলপ ব্রিজে চলে পণ্যবাহী ভারী ট্রাকও। শহরের উত্তর দিক থেকে মূল শহরে প্রবেশের রাস্তা এই ডানলপ ব্রিজ। কিন্তু, ধরা পড়ল এই ব্রিজের কাঠামোয়তেই গলদ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ডানলপ ব্রিজের দ্রুত মেরামতি না হলে যেকোনও সময়ে ভেঙে পড়তে পারে। মাঝেরহাট ব্রিজ কাণ্ডের পর আর ঝুঁকি নিতে নারাজ রাজ্য প্রশাসন।

মাঝেরহাট ব্রিজ কাণ্ডের পর শহর ও শহরতলির সেতুগুলির স্বাস্থ্য পরীক্ষা করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সেতুগুলির স্বাস্থ্য পরীক্ষা করে রিপোর্ট দিয়েছে ‘রাইটস’। জানা গিয়েছে, ডানলপ ব্রিজে পিলারগুলির ওপরের অংশগুলিতে যে বিয়ারিং রয়েছে, সেগুলির অবস্থা খুবই খারাপ। বেশ কয়েকটি বিয়ারিং সরেও গিয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সিমেন্টের পিলারের ওপর মূল সেতুটিকে ধরে রেখেছে এই বিয়ারিংগুলি। তাই সেগুলি যদি সঠিক জায়গায় না থাকে কিংবা অন্য কোনও সমস্যা দেখা দেয়, তাহলে ভেঙে পড়তে পারে ডানলপ ব্রিজ।

 

 

বাতিলের খাতায় ডানলপ ব্রিজও, বন্ধ যান চলাচল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *