Find us on

স্কুলের বিদ্যুৎ খরচ বাঁচাবে সৌর বিদ্যুৎ প্রকল্প
উত্তরবঙ্গ
জলপাইগুড়ি

ধূপগুড়ি, ১১মেঃ জেলায় এই প্রথম কোনো বিদ্যালয়ে সৌর বিদ্যুৎ প্রকল্প চালু হল। স্কুলের তহবিল বাঁচাতে এবং বাধাহীনভাবে বিদ্যুৎ পরিষেবা পেতেই নয়া প্রকল্প চালু করা হয়েছে। বৃহস্পতিবার ধূপগুড়ির শালবাড়ি হাইস্কুলে এই প্রকল্প উদ্বোধন করলেন ধূপগুড়ির বিধায়ক মিতালি রায়।

জানা গিয়েছে, একটি আবেদনের ভিত্তিতে আনুমানিক সাড়ে ৯ লক্ষ টাকা ব্যয়ে কেন্দ্র ও রাজ্যের যৌথ আর্থিক সহযোগিতায় এই প্রকল্প বাস্তবায়িত হয়েছে। স্কুল সূত্রের খবর, ৪০টি মডিউল বিশিষ্ট এই সৌর বিদ্যুতে মোট ১০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা রয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ডঃ কৃষ্ণ দেব বলেন, প্রতিবছর স্কুলে যে পরিমাণ বিদ্যুৎ খরচ হয় তাতে বিল দিতে একপ্রকার চাপের মধ্যেই পড়তে হয় কর্তৃপক্ষকে। সেই চাপের হাত থেকে স্থায়ীভাবে রেহাই পেতেই সৌরবিদ্যুৎ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে এদিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ধূপগুড়ি গার্লস কলেজ কর্তৃপক্ষও কলেজে সৌর বিদ্যুৎ ব্যবস্থা লাগানোর ব্যপারে আগ্রহ প্রকাশ করেন। এদিকে জলপাইগুড়ি জেলা বিদ্যালয় পরিদর্শক স্বপন সামন্ত বলেন, অন্যান্য স্কুলেও এই সৌর বিদ্যুৎ লাগানোর বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *