Find us on

২০১৮ কি অপেক্ষা করছে আরও বড়ো ভূমিকম্পের?
প্রথম পাতা
প্রযুক্তি

নয়াদিল্লি, ২১ নভেম্বরঃ বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংখ্যক জোড়ালো ভূমিকম্প হতে পারে ২০১৮ সালে। এমনটাই জানালেন কলোরাডো বিশ্ববিদ্যালয়ের রজার বিলহ্যাম এবং মন্টানা বিশ্ববিদ্যালয়ের রেবেকা বেনডিক। ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’ নামে একটি জার্নালে প্রকাশিত এক নিবন্ধে এই দুই ভূবিজ্ঞানী জানিয়েছেন, পৃথিবীর আবর্তন-গতির ক্রমশ কমছে। সেকারণেই বাড়তে পারে ভূমিকম্পের প্রবাহ।

গবেষণা পত্র অনুযায়ী, প্রতিদিনই পৃথিবীর আবর্তন গতি কয়েক মিলি সেকেন্ড করে কমে যাচ্ছে। তবে আমরা তা চট করে বুঝতে পারিনা। তবে এই গতি হ্রাসের ভূতাত্ত্বিক প্রভাব মারাত্মক।

১৯০০ সাল থেকে ঘটে যাওয়া যাবতীয় ভূমিকম্প পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে, প্রতি ৩২ বছরে একটি করে বড় ভূকম্প-প্রবাহ বিশ্বে ঘটেছে। রিখটার স্কেলে এদের কম্পাঙ্ক আবার ৭ এর বেশি। এই ক্রমবর্ধমান ভূমিকম্পের পেছনে রয়েছে পৃথিবীর আবর্ত-গতি কমে আসা।

২০১৮তে পৃথিবীতে ভূমিকম্পের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন বিলহ্যাম। সাধারণত প্রতি বছর গড়ে ১৫-২০টি বড় ভূমিকম্প ঘটে। কিন্তু ২০১৮ তে ২৫-৩০টি ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে। কারণ ২০১৭ হল পরপর চার নম্বর বছর যেখানে পৃথিবীর আবর্তন গতি কমেছে। অবশ্য এই ভূমিকম্পগুলি কোন কোন স্থানে ঘটতে পারে, সে বিষয়ে বিলহ্যাম নিশ্চিত কিছু বলতে পারেননি।

২০১৮ কি অপেক্ষা করছে আরও বড়ো ভূমিকম্পের?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *