Find us on

ন্যাশনাল আর্কাইভ থেকে নিখোঁজ সত্যজিত্ রায়, আকিরা কুরোসাওয়া, গুরু দত্তের ফিল্ম
সিনেমা ও বিনোদন

নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বরঃ একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, প্রায় ৫১, ৫০০ টি ফিল্মের ক্যান উধাও হয়েছে ন্যাশনাল ফিল্ম আর্কাইভ (এনএফএআই) থেকে।

পুনে বেসড একটি বেসরকারি সংস্থা ক্যামিও ডিজিটাল সিস্টেমস প্রাইভেট লিমিটেডকে এনএফএআইয়ের সমস্ত রিলের বারকোডিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল। তখনই তারা দেখে ৫১, ৫০০ টি ফিল্মের ক্যান এবং প্রায় ৯২০০ টি প্রিন্ট আর্কাইভে নেই। এছাড়া বেশ কিছু ক্যান মিলেছে, যেগুলি আর্কাইভে নথিবদ্ধ নেই।

দেশের ন্যাশনাল ফিল্ম আর্কাইভ থেকে নিখোঁজ হয়েছে সত্যজিত রায়ের ‘পথের পাঁচালী’, চারুলতা’ ও ‘অপরাজিত’-এর ফিল্ম ক্যান। হ্যাঁ, ঠিক এরকমই ঘটেছে ন্যাশনাল ফিল্ম আর্কাইভে। যার মধ্যে শুধু সত্যজিত্‍ রায়ের ছবিই নয়, রয়েছে মেহবুব খানের ‘মাদার ইন্ডিয়া’, গুরু দত্তের ‘কাগজ কে ফুল’, রাজ কাপুরের ‘মেরা নাম জোকার’, ‘আওয়ারা’, মৃণাল সেনের ‘ভুবন সোম’।

এ তো গেল হারিয়ে যাওয়া ভারতীয় ছবির তালিকা, নিখোঁজের তালিকায় রয়েছে আইজেস্টাইনের ‘ব্যাটলশিপ পটেমকিন’, আকিরা কুরোসাওয়ার ‘সেভেন সামুরাই’, ভিত্তোরিয়া ডি’সিকার ‘দ্যা বাইসাইকেল থিফ’, রোমান পোলানস্কির ‘নাইফ ইন দ্যা ওয়াটার’ এবং অ্যান্ড্রেজ ওয়াজদার ‘অ্যাশেস অ্যান্ড ডায়মন্ড’। এছাড়া সাইলেন্ট এরার বেশ কিছু ছবির প্রিন্টও রয়েছে এই তালিকায়।

ফিল্ম ছাড়াও ঐতিহাসিক বেশ কিছু ঘটনা এবং স্বাধীনতার আগের বেশ কিছু ফুটেজ যেমন- মহাত্মা গান্ধীর প্যরিস ভ্রমন, জাতীয় কংগ্রেসের করাচি অধিবেশন, ভারতে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের বক্তৃতা ইত্যাদি পাওয়া যাচ্ছে না ন্যাশনাল ফিল্ম আর্কাইভ থেকে।

ছবিঃ সত্যজিত্ৎ রায়ের পথের পাঁচালির একটি দৃশ্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *