Find us on

কেরলে নতুন আতঙ্ক র‍্যাট ফিভার, মৃত্যু অন্তত ১৫ জনের
দেশ
প্রথম পাতা

তিরুবনন্তপুরম, ২ সেপ্টেম্বরঃ বন্যার পর এবার অন্য আতঙ্ক কেরলে। ইঁদুর বাহিত জ্বর লেপ্টোস্পিরোসিসের আতঙ্ক গ্রাস করছে কেরলকে। মানুষ পশুর সংস্পর্শে এলে এই রোগ হয়। এপর্যন্ত এই জ্বরের শিকার হয় নতুন করে কেরলে মৃত্যু হয়েছে ১৫ জনের।

রবিবার সকালে কোঝিকোড় মেডিকেল কলেজে এক মহিলার মৃত্যু হয়েছে। গত দুদিনেই ৮ জন মারা গিয়েছেন এই রোগে। রবিবার পর্যন্ত লেপ্টোস্পাইরোসিসে আক্রান্তের সংখ্যা ৪০ জন। শুধু কোঝিকোড়েই এই জ্বরে আক্রান্ত ২৮ জন। তারপরই রয়েছে আলাপ্পুঝা, ত্রিশুর এবং পতনমথিট্টা। কেরলের স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজা মানুষকে আতঙ্কিত না হতে আবেদন করে আশ্বাস দিয়ে বলেছেন, স্বাস্থ্য দপ্তর যাবতীয় প্রয়োজনীয় পদক্ষেপ করেছে।

রাজ্যের সব হাসপাতালেই পর্যাপ্ত পরিমাণে ওষুধ এবং প্রতিষেধক মজুত রয়েছে। তবে বন্যাবিধ্বস্ত এলাকার মানুষদের সতর্ক থাকতে এবং ডক্সিসাইলিন নামক একটি ওষুধ নিতে পরামর্শ দিয়েছেন মন্ত্রী।
যেহেতু কোঝকোড়ে আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি, সেহেতু কোঝিকোড় মেডিকেল কলেজ হাসপাতালে এই রোগের জন্য বিশেষ পৃথক ওয়ার্ড করা হয়েছে। শারীরিক চিকিৎসার জন্য আমেরিকা যাচ্ছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাই রাজ্যের দায়িত্ব সামলাচ্ছেন বাণিজ্যমন্ত্রী ইপি জয়রাজন। মানুষকে অযথা আতঙ্কিত না হতে বলেছেন জয়রাজন। এই জ্বরের আক্রান্তদের বিনামূল্যে চিকিৎসা দেবে রাজ্য সরকার। অন্তত দু’‌লক্ষ মানুষ বন্যার সময় পশুদের সংস্পর্শে এসেছিলেন। তাই আগাম সতর্কতা হিসেবে সকলকেই এই প্রতিষেধক নিতে আবেদন করা হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে।

কেরলে নতুন আতঙ্ক র‍্যাট ফিভার, মৃত্যু অন্তত ১৫ জনের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *