Find us on

বাজারে আসছে নতুন ১০০ ও ৫ টাকার কয়েন
দেশ
প্রথম পাতা

নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বরঃ কেন্দ্রীয় সরকার বাজারে আনতে চলেছে নতুন ১০০ ও ৫ টাকার কয়েন। ড. এম জি রামচন্দ্রমের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ। গতকাল এক বিবৃতি দিয়ে একথা জানিয়েছে অর্থমন্ত্রক।

জানা গিয়েছে, ১০০ টাকার কয়েন হবে ৪৪ মিলিমিটারের। ওজন হবে ৩৫ গ্রাম। কয়েনের এক পিঠে থাকবে অশোক স্তম্ভ। এর নীচে লেখা থাকবে সত্যমেব জয়তে। অশোক স্তম্ভের একদিকে ভারত ও অন্যদিকে ইন্ডিয়া লেখা থাকবে। এর নীচে সংখ্যায় ১০০ লেখা থাকবে। কয়েনটি তৈরি হয়েছে চারটি ধাতু দিয়ে। এর মধ্যে রুপো ৫০ শতাংশ, তামা ৪০ শতাংশ, ৫ শতাংশ নিকেল ও ৫ শতাংশ দস্তা।

অন্যদিকে, ৫ টাকার কয়েনের ওজন ৬ গ্রাম। কয়েনটি হবে ২৩ মিলিমিটারের। এতে ৭৫ শতাংশ কপার, ২০ শতাংশ তামা, নিকেল ৫ শতাংশ থাকবে। অশোক স্তম্ভের একদিকে ভারত ও অন্যদিকে ইন্ডিয়া লেখা থাকবে। পাশাপাশি সংখ্যায় লেখা থাকবে ৫। এমজিআর-এর ছবি থাকবে এবং তার নীচে ১৯১৭-২০১৭ লেখা থাকবে।

প্রসঙ্গত, রামচন্দ্রন এমজিআর নামে পরিচিত। তিনি অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুন্নেত্রা কাজহাগাম (এআইএডিএমকে) দলের প্রতিষ্ঠাতা। তিনি তামিলনাড়ুর তিনবারের মুখ্যমন্ত্রী। অন্যদিকে তিনি বিখ্যাত অভিনেতাও ছিলেন। ১৯৮৮ সালে তাঁকে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *