Find us on

চুলের ডগা ফাটলে
অন্যান্য
রূপচর্চা

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ চুলের প্রতি সচেতন সকল নারীই। লম্বা চুল কার না ভালো লাগে। তবে যদি বাধ সাধে ডগা ফাটা? কোনো উপায় না দেখে অনেকেই চুল কেটে নেওয়ার পক্ষপাতি হবেন। চুলের ডগা ফাটার একাধিক কারণ হতে পারে যেমন- চুলের রুক্ষতা, পুষ্টির অভাব, অতিরিক্ত চুল আঁচড়ানো, চুল সঠিকভাবে পরিষ্কার না করা, সঠিক সময়ে চুলের ডগা না কাটা, সুষম খাদ্য না খাওয়া, অতিরিক্ত হেয়ার ড্রায়ারের ব্যবহার এই সব একাধিক কারণে চুলের ডগা ফাটতে পারে।

ঘরোয়া উপায়ে চুলের ডগা ফাটা রোধে রইল কিছু টিপস-

কলাঃ

কলাতে রয়েছে পটাশিয়াম, জিঙ্ক, আয়রন, ভিটামিন সি, এ এবং ই। এগুলি চুলের ময়েশ্চারাইজার ধরে রাখে এবং চুলের ডগা ফাটা রোধ করে। একটি পাকা কলা, ২ চামচ টক দই, ১ চামচ  গোলাপজল ও হাফ চামচ লেবুর রস দিয়ে একটি প্যাক তৈরি করে চুলে লাগান। এক ঘণ্টা পর ভালো করে শ্যাম্পু করে নিন।

মেয়োনিজঃ
মেয়োনিজ শুধু খেতেই ভালো নয়, চুলের ডগা ফাটাও রোধ করে। প্রথমে ভেজা তোয়ালে দিয়ে চুল মুছে নিন। এরপর আধ কাপ মেয়োনিজ চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মেয়নিজে ময়েশ্চারাইজার আছে যা চুলের ডগা ফাটা রোধ করে।

ডিমঃ
একটি ডিমের সঙ্গে ৩ চামচ আমন্ড অয়েল অথবা অলিভ অয়েল মিশিয়ে নিন। তারসঙ্গে ১ চামচ মধু ভালো করে মিশিয়ে একটি প্যাক বানিয়ে হেয়ার মাস্কের মতো মাথায় লাগান। এক ঘন্টা পর ধুয়ে ফেলুন।

পেঁপেঃ

পেঁপেতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যা চুলে পুষ্টি যোগায়। এটি চুলের ডগা ফাটা রোধ করার পাশাপাশি চুলকে মসৃণ ও নরম করে তোলে। একটি পেঁপে ব্লেন্ড করেন নিন। এবার এর সঙ্গে আধ কাপ টক দই মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এই পেস্টটি চুলে লাগিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

মধুঃ

মধু ত্বক ও চুলের জন্য বেশ উপকারী। ১ চামচ মধুর সঙ্গে সামান্য টক দই মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে শ্যম্পু করে ফেলুন।

ডালঃ

রূপচর্চা ও শরীরচর্চা উভয় কাজেই লাগে মুসুর ডাল। এটি যেমন মুখের ত্বকের জন্য উপকারী তেমনই এটি মাথার ত্বকের জন্যও খুব ভালো। রাতে একটি পাত্রে খানিকটা মুসুর ডাল ভিজিয়ে রাখুন। এর সঙ্গে ১ চামচ মেথি গুঁড়ো ও ১ কাপ টক দই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি চুলে লাগিয়ে ২ ঘন্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।
নারকেল তেলঃ
নারকেল তেল চুলকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। মাথার ত্বক ও চুলে ভালো করে নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন। এবার শাওয়ার ক্যাপ পরে ২ থেকে ৩ ঘন্টা রাখার পর শ্যাম্পু করে নিন।

 

চুলের ডগা ফাটলে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *