রবিবার, মে ২৮, ২০১৭


Find us on

তিন দশক পর হাউইত্জার কামান পেতে চলেছে ভারতীয় সেনা

নয়াদিল্লি, ১৮ মেঃ বোফর্স কেলেঙ্কারির প্রায় তিন দশক পর এই প্রথম হাউইত্জার কামান পেতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। ১৪৫টি হালকা ওজনের এম-১৭৭ হাউইত্জার কামান আমেরিকা থেকে আনা হচ্ছে। চলতি সপ্তাহের শেষে সেগুলি ভারতের এসে পৌঁছচ্ছে। এ কথা জানিয়েছে সামরিক সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা ‘বিএই সিস্টেম’।

বিবৃতিতে বলা হয়েছে, ‘হালকা ওজনের ১৪৫টি এম-৭৭৭ হাউইত্জার কামান কিনতে আমেরিকার সঙ্গে চুক্তি করেছিল ভারত। তবে নির্ধারিত সময়ের আগেই প্রথম দু’টি অস্ত্র হাতে পাবে ভারতীয় সেনা। এই সপ্তাহের শেষে সেগুলি দিল্লি পৌঁছবে। ভারতীয় সেনাবাহিনীতে এই অত্যাধুনিক অস্ত্র সরবরাহের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানাচ্ছি।’

গতবছর ১৭ নভেম্বর হাউইত্জার কামান কেনার অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রীসভা। এরপর ৩০ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ১৪৫টি এম-৭৭৭ হাউইত্জার কামান বাবদ ৫০০০ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয় নয়াদিল্লির। চুক্তি মোতাবেক, প্রথম ২৫টি কামান আকাশপথে আমেরিকা থেকে ভারতে পৌঁছে দিলেও, বাকি ১২০টির জন্য ভারতীয় সংস্থা মাহিন্দ্রা’য় ২০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে বিএই সিস্টেম। সেখান থেকেই সেনাবাহিনীকে সরাসরি এই অত্যাধুনিক অস্ত্র পৌঁছে দেওয়া হবে।