Find us on

রাষ্ট্রপুঞ্জে ভুয়ো ছবি পেশ পাকিস্তানের, প্রমাণ দেখালো ভারত
আন্তর্জাতিক
প্রথম পাতা

রাষ্ট্রসংঘ, ২৬ সেপ্টেম্বরঃ ক্ষতবিক্ষত প্যালেস্তানীয় এক কিশোরীর মুখের ছবি তুলে ধরেছিলেন রাষ্ট্রসংঘে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মালিহা লোধি। সেই ছবি দেখিয়ে দাবি করা হয়েছিল, কাশ্মীরে প্যালেট গানের শিকার ওই কিশোরী। মেয়েটির ওই অবস্থার জন্য তিনি ভারতকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন তিনি। ভারতের বিরুদ্ধে নৃশংসতার অভিযোগ তুলেছিলেন তিনি। উদ্দেশ্য ছিল, আন্তর্জাতিক মঞ্চে ভারতকে একঘরে করা।

তবে পাকিস্তানের সেই দাবি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। ছবিটির সত্যতা ছিল অন্য। যে কিশোরীর ছবি পাকিস্তান দেখিয়েছে তার নাম রাওয়া আবু জোমা। সে প্যালেস্তাইনের বাসিন্দা। ২০১৪ সালে তার ছবি তুলেছিল পুরস্কারপ্রাপ্ত ফোটোগ্রাফার হেইদি লেভিন। সেসময় কিশোরীর বয়স ছিল ১৭। ইজরায়েলের বিমান হামলার শিকার সে। এভাবে বিষয়টির সত্যতা তুলে ধরল রাষ্ট্রসংঘে ভারতীয় প্রতিনিধি।

বিষয়টি প্রকাশ্যে আসার পর পাকিস্তানের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে। বিষয়টি রাষ্ট্রসংঘে উত্থাপন করে ভারতীয় কূটনীতিক পৌলমী ত্রিপাঠি বলেন, ‘ভারতের বিরুদ্ধে মিথ্যা রটাতে অ্যাসেম্বলির সামনে মিথ্যার রটাতে একটি জাল ছবি ছবি তুলে ধরেছেন রাষ্ট্রসংঘে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি।’

তিনি আরও জানিয়েছেন, পাকিস্তানের এ ধরনের ভুয়ো অভিযোগের জবাব দিতে উত্তরদানের অধিকার প্রয়োগ করবে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *