Find us on

সাইবার নিরাপত্তা সহ স্পেনের সঙ্গে ৭টি মউ স্বাক্ষর ভারতের
দেশ
প্রথম পাতা

মাদ্রিদ, ৩১ মেঃ চারদেশীয় সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার স্পেনের রাজধানী মাদ্রিদের মনক্লোয়া প্রাসাদে স্পেনের প্রেসিডেন্ট মারিয়ানো রাজয়ের সঙ্গে বৈঠক করেন। স্পেনের সঙ্গে সাইবার নিরাপত্তা, অসামরিক বিমান পরিবহণ, জঙ্গি মোকাবিলা সহ মোট সাতটি মউ স্বাক্ষর করল ভারত।

এই বৈঠকের পর সাতটি মউ স্বাক্ষর করেন দুদেশের প্রতিনিধিরা। এই চুক্তির মধ্যে রয়েছে অঙ্গ প্রতিস্থাপন সংক্রান্ত সহযোগিতা, সাইবার নিরাপত্তা, পুনর্ব্যবহারযোগ্য জ্বালানি, অসামরিক বিমান পরিবহণ, বন্দি প্রত্যর্পণ ও কূটনৈতিক পাসপোর্টধারীদের ছাড় নিয়েও চুক্তি স্বাক্ষর হয়েছে।

উল্লেখ্য, ১৯৯২ সালের পর নরেন্দ্র মোদি হলেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী যিনি স্পেন সফরে গেলেন।

এখনো পর্যন্ত স্পেন হল ভারতে দ্বাদশ বিনিয়োগকারী এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলির মধ্যে স্পেন হল ভারতে সপ্তম বৃহত্তম বাণিজ্যিক অংশীদারভুক্ত দেশ। নির্মানকার্য, রেল, বায়ু শক্তি, নিরাপত্তা, স্মার্ট সিটির ক্ষেত্রে ২০০ টিরও বেশি স্প্যানিশ কোম্পানি ভারতে বিনিয়োগ করেছে। এদিকে, তথ্যপ্রযুক্তি, ফার্মাসিউটিকলস, অটোমোটিভ এবং এনার্জির ক্ষেত্রে স্পেনেও ভারতের ৪০টিরও বেশি কোম্পানির বিনিয়োগ রয়েছে স্পেনে।

গত বছর দু দেশের মধ্যে মোট আমদানি-রফতানির পরিমাণ ছিল ৫.২৭ বিলিয়ন মার্কিন ডলার।

ভারতে বিনিয়োগের জন্য স্পেনের পরিকাঠামো, পর্যটন, জ্বালানি ও প্রতিরক্ষা ক্ষেত্রকে আহ্বান করেন মোদী। স্পেন সফরের শেষে রাশিয়ার উদ্দেশে রওনা দেবেন মোদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *