বুধবার, জুন ২৮, ২০১৭


Find us on

রাধিকাপুরে ভারত-বাংলাদেশের মধ্যে শুরু রেল চলাচল

রাধিকাপুর, ৮ এপ্রিলঃ ভারত-বাংলাদেশ মৈত্রির বন্ধনকে আরও দৃঢ় করার বার্তা দিয়ে শনিবার খুলে দেওয়া হল উত্তর দিনাজপুর জেলার রাধিকাপুর-বাংলাদেশ রেলপথ। এদিন দুপুরে দিল্লিতে এই রেলপথের সূচনা করেন দুই দেশের প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি ও শেখ হাসিনার সঙ্গে এই সূচনা অনুষ্ঠানে ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলার মুখ্যমন্ত্রীকে সঙ্গে নিয়ে এদিন দিল্লির মঞ্চ থেকে দুই দেশের প্রধানমন্ত্রী যৌথভাবে রিমোটের বোতাম টিপে সূচনা করে রাধিকাপুর-বিরল রেলপথের। দুই দেশের মধ্যে পণ্যবাহী ট্রেন চালাতে এই রেলপথের সূচনায় রাধিকাপুর হাজির রাজ্য মন্ত্রীসভার সদস্য সহ অন্যান্যরা সবুজ পতাকা নাড়িয়ে তেলবাহী ট্রেনেরবাংলাদেশ যাত্রার ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হন।

সার্ক চুক্তি অনুসারে, এই পথ দিয়ে ২০০৪ পর্যন্ত যেভাবে পণ্যবাহী ট্রেন চলত, তা চালু থাকছেই। এর সঙ্গে নতুন যুক্ত হচ্ছে ভারত-বাংলাদেশ হাইড্রোকার্বন লেনদেন। রেল সূত্রে খবর, উত্তরপূর্ব ভারতের প্রবেশদ্বার শিলিগুড়ি থেকে বারসই হয়ে রাধিকাপুর দিয়ে বিরল হয়ে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত যাবে তেলবাহী ট্রেন। হাইস্পিড ডিজেল বাংলাদেশকে সরবরাহের জন্য এই রেলপথ ব্যবহার হবে বলে জানা গিয়েছে। এদিন রাধিকাপুর দিয়ে বাংলাদেশের রেলপথ ফের চালু হওয়াতে খুশির হাওয়া বণিক সংগঠন থেকে স্থানীয় মানুষের মধ্যেও।