বুধবার, জুন ২৮, ২০১৭


Find us on

বিমান হানায় হত আইসিস প্রধান, দাবি রাশিয়ার

মস্কো, ১৬ জুনঃ মে মাসের শেষের দিকে রাক্কার সিরিয়ান সিটিতে রুশ বিমান হানায়  সম্ভবত খতম হয়েছে ইসলামিক স্টেট প্রধান আবু বকর আল-বাগদাদি। এমনই দাবি করল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক।

সিরিয়ায় রুশ বাহিনীর কাছে খবর আসে যে, রাক্কাতে আইসিস শীর্ষ নেতৃত্বের বৈঠক হতে চলেছে। দাবি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের।

বায়ুসেনার এক বিবৃতিতে জানা গিয়েছে, গত ২৮ মে ড্রোনের মাধ্যমে আইসিস শীর্ষ নেতৃত্বের গোপন বৈঠকের সময় এবং জায়গা খুঁজে বের করা হয়। সেদিন রাতেই ১২.৩৫ থেকে ১২.৪৫ এর মধ্যে বিমান হামলা চালায় রাশিয়ার বায়ুসেনা।

বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, এই জমাতের উপস্থিত ছিলেন জঙ্গিগোষ্ঠীর শীর্ষ নেতারা। সঙ্গে ছিলেন আবু বকর আল-বাগদাদি। এক বৈঠকের জন্য জমায়েত হয়েছিল।

রুশ সেনার দাবি, আইসিস সামরিক পরিষদের শীর্ষ কমান্ডার, প্রায় জনা ৩০ ফিল্ড কম্যান্ডার এবং তাদের নিরাপত্তায় থাকা প্রায় ৩০০ ব্যক্তিগত নিরাপত্তারক্ষী খতম হয়েছে এই হানায়।

যদিও মার্কিন যুক্তরাষ্ট্রকে আগে থেকেই এই হানার সময় এবং জায়গার ব্যপারে আগে থেকেই জানানো হয়েছিল বলে জানিয়েছে রুশ বাহিনী।

রুশ সেনার আরও জানিয়েছে, বিভিন্ন সূত্রের মাধ্যমে আইসিস সুপ্রিমো আবু বকর আল-বাগদাদি ওই বৈঠকে উপস্থিত ছিল কি না তা নিশ্চিত করার চেষ্টা চালানো হচ্ছে।

উল্লেখ্য, জন্মসূত্রে ইব্রাহিম আল সামারাই ৪৬ বছর বয়সী বাগদাদী ২০১৩ সালে আল কায়দা ছেড়ে আইএসআইএস গঠন করেন বাগদাদি।