Find us on

আন্তর্জাতিক বিচারালয়ে কুলভূষণ মামলার রায় আজ
আন্তর্জাতিক

নয়াদিল্লি, ১৮ মেঃ আর কিছুক্ষণ পরেই পাকিস্তানে ভারতীয় প্রাক্তন নৌসেনা অফিসার কুলভূষণ যাদবের ফাঁসির আদেশ নিয়ে রায় জানাবে হেগ-এর আন্তর্জাতিক বিচারালয়। ভারতীয় সময় দুপুর সাড়ে তিনটে নাগাদ ইন্টারন্যাশনাল কোর্ট এব জাস্টিস তার রায় ঘোষণা করতে পারে।

গত ১০ এপ্রিল পাকিস্তান এক প্রেস বিবৃতি দিয়ে জানায়, গুপ্তচর বৃত্তির দায়ে প্রাক্তন ভারতীয় নৌসেনা অফিসার কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দিয়েছে পাকিস্তানের সামরিক আদালত। পাক সেনাপ্রধান কোমর জাভেদ বাজওয়া সেই খবর সত্য বলে জানান। পাকিস্তানের অভিযোগ, ভারতীয় গোয়েন্দা সংস্থা র-এর এজেন্ট হিসাবে বালোচিস্তানে নাশকতামূলক কাজ ও অশান্তি ছড়াচ্ছিল কুলভূষণ। সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়ে ভারত বলে, কুলভূষণের মৃত্যুদণ্ড পূর্বপরিকল্পিত খুন ছাড়া আর কিছুই নয়। অন্তত ১৬ বার  কুলভূষণের সঙ্গে ইসলামাবাদের ভারতীয় দূতাবাসকে যোগাযোগ করতে দেওয়ার অনুরোধ জানানো হয়েছিল। কিন্তু প্রতিবারই পাকিস্তান তা প্রত্যাখ্যান করেছে।

আন্তর্জাতিক বিচারালয়ে ভারত কুলভূষণ মামলায় ভিয়েনা চুক্তি লঙ্ঘন করার অভিযোগ এনেছে। অন্যদিকে পাকিস্তানের বক্তব্য, গুপ্তচরবৃত্তিতে ভিয়েনা চুক্তি কার্যকর হয় না।

গত সোমবার ভারত ও পাকিস্তানের আইনজীবীদের সওয়াল-জবাব শোনেন হেগ-এর আন্তর্জাতিক বিচারালয়ের বিচারপতিরা। আজ তাঁরা তাঁদের রায় জানাবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *