Find us on

পৌঁছলেন মোদি, স্বাগত জানালেন চিনের প্রেসিডেন্ট
আন্তর্জাতিক
প্রথম পাতা

শিয়ামেন (চিন), ৪ আগস্টঃ চিনে স্বাগত। করমর্দন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এভাবেই আপ্যায়ন করলেন চিনের প্রেসিডেন্ট শি জিয়েনথিং। সোমবার ভোরেই শিয়ামেনে পৌঁছেছেন মোদি। ৭৩ দিন ধরে দু-দেশের মধ্যে ডোকালাম নিয়ে যে টানাপোড়েনে চলেছে তার নিরীখেই এবার ব্রিকস সম্মেলন অন্য মাত্রা পেয়েছে। ডোকালাম নিয়ে দু-দেশই প্রায় যুদ্ধের হুমকি দিলেও শেষ পর্যন্ত গত সপ্তাহে সহাবস্থানে সহমত হয়েছে। ব্রিকস সম্মেলনে আজই সকালে রাশিয়ান প্রেসিডেন্ট পুতিন এবং দুপুরে ব্রাজিলের প্রেসিডন্ট টেমের-এর সঙ্গে একান্তে কথা হবে মোদির।

ব্রিকস-এর মূল মঞ্চ ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী ভাষণ দেবেন এমার্জিং মার্কেটস অ্যান্ড ডেভেলপিং কানট্রিজ-এ। বিশেষজ্ঞরা বলছেন, এই মুহূর্তে ভারত-চিন পারষ্পরিত আস্থা গড়ে তোলা দু-দেশের কাছেই জরুরি। মঙ্গলবার চিনা প্রেসিডেন্টের সঙ্গে মোদির বৈঠক হওয়ার কথা। সেখানে এই বিষয়টিই সবচেয়ে গুরুত্ব পাবে। পাকিস্তানে সন্ত্রাসবাদী কাজকর্মের প্রমাণ দিয়ে তাদের সাহায্য না করার জন্য চিনকে বোঝানোও মোদির অন্যতম লক্ষ্য থাকবে।

চিনের ব্রিকস সম্মেলনে আসর থেকেই প্রধানমন্ত্রী চলে যাবেন মায়ানমারে। সেখানে দু-দেশের মধ্যে বেশকিছু সহযোগিতার ক্ষেত্র নিয়ে কথা হবে। রোহিঙ্গাদের বিষয়টিও উঠতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *