শনিবার, জুলাই ২২, ২০১৭


Find us on

মোগলাই পরোটা

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ মোগলাই পরোটা ভালোবাসে না এমন মানুষ মেলা ভার। বিকেলের জলখাবারে এর জুড়ি নেই। দেখে নেওযা যাক বানানোর পদ্ধতিটা।

উপকরণঃ ময়দা (আড়াই কাপ), নুন (স্বাদমতো), তেল (২ টেবিল চামচ), জল, ডিম (৩টি), পেঁয়াজ (১ টা বড়, মিহি করে কুচনো), কাঁচালঙ্কা (কুচনো, ৪ টি), ধনেপাতা কুচি (১মুঠো), এগ পেস্ট্রি শিট বা স্প্রিং রোল শিট (প্রয়োজনমতো, না দিলে অসুবিধা নেই), তেল (ভাজার জন্য)।

প্রণালীঃ প্রথমে একটি বাটিতে ময়দা নিন। অন্য একটি বাটিতে তেল, জল ও নুন দিয়ে মিক্স করে নিন ভাল করে। এখন ময়দায় অল্প অল্প জলের মিশ্রণটি দিয়ে ভাল করে মেখে নিতে হবে। প্রয়োজনে জল লাগলে আরও যোগ করুন। ময়দার ডো-কে চার ভাগ করে বল বানিয়ে রাখুন। ২-৩ টেবিল চামচ তেল ময়দার বলের ওপর দিয়ে মেখে দিন এবং ঢেকে রাখুন ২০-২৫ মিনিট। এখন একটি বাটিতে ডিম, পেঁয়াজ ও লঙ্কা কুচি, নুন ও ধনেপাতা কুচি নিয়ে হাতে চটকে নিন। এবার বড় কাঠের জায়গায় একটি বল নিয়ে তেল বা হালকা ময়দা দিয়ে পাতলা বড় রুটি বেলে নিন। চেষ্টা করুন যতটা সম্ভব বড় ও পাতলা করা যায়। রুটি যত পাতলা হবে পরোটা তত ভালো হবে। এখন রুটির ঠিক মাঝখানে একটি এগ পেস্ট্রি শিট রাখুন এবং তার উপর ২ টেবিল চামচ মত ডিমের মিশ্রণ দিন। ছড়িয়ে নিন এগ শিট বরাবর এবং উপরে আরেকটি এগ শিট দিন। এখন ওপর ও নীচের রুটির শেষ অংশ এগ শিট বরাবর এনে ভাঁজ দিন, এগ শিট একদম ঢেকে দিতে হবে। অপর দু পাশেও ভাঁজ করে দিন চৌকো আকারে। একটু ডিমের মিশ্রণ ভাঁজের উপর ব্রাশ করে নিন। এখন বড় ছড়ানো প্যানে ২ টেবিল চামচ মত তেল গরম করে পরোটা দিন। ডিমের ব্রাশ করা অংশটা নীচের দিকে দিন। মাঝারি আঁচে ভাজুন। একপাশ হালকা লাল রঙ হলে উল্টে দিন। দু’পাশ লাল করে ভেজে তুলে টিস্যুর উপর রাখুন। এভাবে সব পরোটা তৈরি করে ভেজে নিন। একটু ঠান্ডা হলে পিস করে নিন এবং টমেটো সস  বা স্যালাডের সঙ্গে পরিবেশন করুন। থাকতে পারে আলুর দমও।