Find us on

প্রতিদিন একমুঠো আমন্ড বাড়াতে পারে কোলস্টেরল, যা আপনার স্বাস্থ্যের পক্ষে ভালো!
অন্যান্য
জীবনযাপন

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ নির্দ্বিধায় খান আমন্ড বাদাম। নতুন গবেষণা অনুযায়ী,  প্রতিদিন একমুঠো আমন্ড বাদাম খেলে বাড়বে আপনার গুড কলস্টেরল এবং কমবে ব্যাড কলস্টেরল। এমনকি বাড়াবে শরীরের কার্যকারিতাও।

একটি তথ্য অনুযায়ী, আমন্ড বাদাম শরীরের গুড কলস্টেরল অর্থাৎ হাই ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল) বাড়াতে এবং ব্যাড কলস্টেরল অর্থাৎ লো ডেনসিটি লিপোপ্রোটিন (এলডিএল) বাড়াতে সাহায্য করে।

আমন্ড টিশ্যু থেকে কলস্টেরল সংগ্রহ করে শিরা এবং ধমনীর মাধ্যমে শরীরের বাইরে বের করতে সাহায্য করে।
পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির প্রফেসর পেনি ক্রিস ইথারটন বলেন, ‘এইচডিএল খুবই কম বেরোয়। এটি গারবেজ ব্যাগের মত। লিভারে জমা হওয়ার আগে কোষ এবং টিশ্যু থেকে কোলস্টেরল জমা হয়ে খুব ধীরে ধীরে বাড়ে।’

৬ সপ্তাহ ধরে দুটো গ্রুপের ওপর পর্যবেক্ষণ চালানো হয়েছিল। যাদের মধ্যে একটি গ্রুপ প্রতিদিন ৪৩ গ্রাম অর্থাৎ প্রায় একমুঠো আমন্ড বাদাম খেয়েছেন এবং অপর একটি গ্রুপ প্রতিদিন বানানা মাফিন খেয়েছেন। জার্নাল অফ নিউট্রিশনে এই সমীক্ষা প্রকাশিত হয়েছে।

পর্যবেক্ষণ শেষে দেখা গিয়েছে, যারা আমন্ড খেয়েছেন, তাদের এ-১ এইচডিএল বেড়েছে ১৯ শতাংশ। এরসঙ্গেই এইচডিএল এর কার্যকারিতা বেড়েছে ৬.৪ শতাংশ। যা কার্ডিওভাসকুলার ডিসিসের সম্ভাবনা অনেকাংশে কমিয়ে দেয়।

এই সমীক্ষা আরও বলছে, আমন্ড বাদামে যেহেতু ভালো ফ্যাট, ভিটামিন ই এবং ফাইবার রয়েছে তাই একে হেলদি স্ন্যাক হিসেবে খাওয়া যেতেই পারে। তবে আমন্ড সম্পূর্ণরূপে হার্ট ডিসিসের সম্ভাবনা কমাতে পারে না।

আমন্ড সর্বরোগের সমাধান নয়। কিন্তু যখন তুলনামূলকভাবে কম পুষ্টিযুক্ত খাবারের চেয়ে পরিমিতভাবে আমন্ড খাওয়া হয় তখন এটি হেলদি একটি ডায়েটে দারুন সংযোজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *