Find us on

রাষ্ট্রপতি মনোনয়নে এনডিএ-র তরফে বিহারের রাজ্যপাল
দেশ
প্রথম পাতা

নয়াদিল্লি, ১৯ জুনঃ রাষ্ট্রপতি নির্বাচনে বর্তমান সরকারের তরফে মনোনয়ন করা হয়েছে বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দ।

বিজেপি সভাপতি অমিত শাহ আজ এক সাংবাদিক বৈঠকে রামনাথের নাম ঘোষণা করে বলেন, এব্যাপারে কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী ও অন্যন্য দলের সঙ্গে কথা বলেছেন তিনি। রামনাথকে সর্বসম্মতভাবে সমর্থনের জন্য আবেদন করেছেন সকলকে।

২৩ জুন দলিত সম্প্রদায়ভুক্ত কোভিন্দ মনোনয়ন পত্র পেশ করতে চলেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫ দিন পর মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার আগেই রাষ্ট্রপতি নির্বাচনে সর্বভারতীয় দলীয় প্রার্থী স্থির করতেই আজ বিজেপি সংসদীয় বোর্ডের তরফে এই বৈঠক ছিল। উপস্থিত ছিলেন বিজেপির দলীয় সভাপতি অমিত শাহ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি, সংসদ বিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ ও বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ।

তিনি বিকমে স্নাতক হয়ে কানপুর বিশ্ববিদ্যালয়ে এলএলবি করেছেন।

তিনি ১৯৭৭ থেকে ১৯৭৯ পর্যন্ত দিল্লি হাউকোর্টে কেন্দ্র সরকাররে অধীনস্থ অ্যাডভোকেট ছিলেন। ১৯৮০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত সুপ্রিমকোর্টের কেন্দ্রীয় সরকারের স্ট্যান্ডিং কাউন্সেলে কর্মরত ছিলেন।

১৯৯৪ সালে উত্তরপ্রদেশের রাজ্যসভার এমপি হয়েছিলেন তিনি এবং ২০০৬ এর মার্চ পর্যন্ত ১২ বছর তিনি সেখানে কাজ করেছিলেন।

তপশিলি জাতি উপজাতি, স্বরাষ্ট্রমন্ত্রক, পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস, সামাজিক ন্যায় ও আইন ও বিচার বিভাগ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পার্লামেন্টারি কমিটিতে কাজ করেছেন তিনি। রাজ্যসভার হাউস কমিটিরও চেয়ারম্যান ছিলেন তিনি।

লখনউয়ের বিআপ আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বোর্ডের সদস্য ছিলেন তিনি। আইআইএম কলকাতার বোর্ড অফ গভর্নরের মেম্বার ছিলেন তিনি। এছাড়া ২০০২ সালে রাষ্ট্রসংঘের সাধারণ সমাবেশে ভারতকে প্রতিনিধিত্ব করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *