fbpx

Find us on

তেতো নিমের মিষ্টি গুণ
অন্যান্য
শিরোনাম

উত্তরবঙ্গ সংবাদ পোর্টাল, ১৯ মেঃ নিমগাছের প্রায় প্রতিটি অংশই কাজে লাগে। রূপচর্চায়ও রয়েছে নিমগাছের কিছু অংশের ব্যবহার। নিমপাতার স্বাদ তেতো হলেও গুণে কিন্তু মিষ্টি। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ত্বকের নানা সমস্যা, বিশেষত জীবাণুর কারণে হওয়া সমস্যায় দারুণ কার্যকর এই পাতা।

ত্বকের সমস্যায়- ত্বকের নানা সমস্যায় নিমপাতা বেটে নিয়ে লাগানো যায়। চাইলে আবার নিমপাতা রোদে শুকিয়ে নিতে পারেন। সমপরিমাণ নিমপাতা ও কাঁচা হলুদ একসঙ্গে বেটে ব্রণের জায়গায় লাগাতে পারেন। ব্রণ কমে যাওয়ার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতাও বাড়বে। তবে, আক্রান্ত স্থান ছাড়া অন্য জায়গায় নিমপাতা ব্যবহার করা উচিৎ নয়।

স্নানে নিমপাতা- নিমপাতা মেশানো জলে স্নান করলে ত্বকের রোগজীবাণু থেকে মুক্তি পাওয়া সম্ভব। বালতির জলে কিছু নিমপাতা মিশিয়ে নিয়ে স্নানের শেষে পুরো জলটুকু শরীরে ঢেলে নিন। ত্বকে সমস্যা না থাকলেও সপ্তাহে একবার এভাবে নিমপাতা মেশানো জল স্নানের সময় ব্যবহার করতে পারেন।

মাথার ত্বকে ছোটো গোটা- আক্রান্ত স্থানে নিমপাতা বাটা লাগাতে পারেন। চাইলে টকদইয়ের সঙ্গে মিশিয়েও নিমপাতা ব্যবহার করা যায়।

নিমপাতা নিয়মিত?- দীর্ঘদিন নিয়মিত নিমপাতা ব্যবহার ত্বকের জন্য ভালো নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এটিকে বরং শরীর ও মাথার ত্বকের নানা সমস্যার সমাধান হিসেবেই গ্রহণ করা উচিত্। কোনো সমস্যা না থাকলে নিমপাতা বাটা ব্যবহার না করাই ভালো।

তেতো নিমের মিষ্টি গুণ

Leave a Reply