Find us on

ফের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন নীতীশ
দেশ
শিরোনাম

পটনা, ২৭ জুলাইঃ পদত্যাগ করার ২৪ ঘণ্টার মাথায় আবার শপথ নিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। উপ-মুখ্যমন্ত্রীর পদে শপথ নিলেন সুশীল মোদি। এই দফায় নীতিশের সঙ্গী ফের বিজেপি। তেজস্বী ইশ্যুতে আরজেডি-র সঙ্গ ছাড়ার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নীতীশের উদ্দেশে টুইট করেছিলেন—দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে আপনাকে স্বাগত। তাতেই মোটামুটি পরিষ্কার হয়ে গিয়েছিল নীতীশের ঘর ওয়াপসি-র পটভূমিকা। এরপর খোদ অমিত শাহর নির্দেশে বিহার বিজেপি-র সভাপতি সুশীল মোদি ফোন করে নীতীশকে বলেন, আমরা আপনাকে সামনে রেখে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে চাই। এখানেই নীতীশ-লালুর মহাজোটে দাঁড়ি পড়ে যায় পাকাপাকিভাবে।

শুক্রবার সকালেই সুশীল মোদিকে সঙ্গে নিয়ে নীতীশ কুমার পৌঁছন বিহারের দায়িত্বপ্রাপ্ত রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর কাছে। নতুন করে সরকার গড়ার শপথ নিতে।

বিহারের কুর্সি দখলের চেয়েও বিজেপি-র কাছে গুরুত্বপূর্ণ ছিল এনডিএ-বিরোধী জোট থেকে নীতীশ কুমারকে সরিয়ে আনা। ২০ মাস আগে বিহারের বিধানসভা নির্বাচনে লালুর সঙ্গে হাত মিলিয়ে নীতীশ ধরাশায়ী করেছিলেন মোদি-শাহ জুটিকে। তাঁদের রক্তচাপ বাড়িয়ে লালুর সঙ্গে রাহুল গান্ধীকে পাশে নিয়ে মহাজোট গড়েছিলেন। এনডিএ বিরোধী মমতা মতোই পুরোনো সঙ্গী নীতীশ ক্রমশ বিপজ্জনক হয়ে উঠছিলেন এনডিএ-র কাছে। ২০১৯-এর লোকসভা ভোটের কথা মাথায় রেখে বিজেপি আর ঝুঁকি রাখতে চায়নি।

ছবিঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *