Find us on

রাষ্ট্রতি নির্বাচনে কোবিন্দের বিরুদ্ধে বিরোধীদের তরফে লড়বেন মীরা
দেশ
প্রথম পাতা

নয়াদিল্লি, ২২ জুনঃ বিরোধীরা তাদের পক্ষ থেকে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দের বিরুদ্ধে ঘোষণা করল লোকসভার প্রাক্তন অধ্যক্ষ মীরা কুমারের নাম। গত সোমবার বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে ঘোষণা করেছে এনডিএ।

আজ রাষ্ট্রপতির পদপ্রার্থীর নাম চূড়ান্ত করতে পার্লামেন্ট হাউসে বৈঠকে বসেছিল ১৭টি বিরোধী দল। সেখানে স্বাধীনতা সংগ্রামী বাবু জগজীবন রামের কন্যাকে সর্বসম্মতভাবে প্রার্থী করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আজকের বৈঠকে মীরা কুমার, সুশীল কুমার শিন্ডে, প্রকাশ আম্বেদকরের নাম নিয়ে আলোচনা করা হয়। বামপন্থীরা সমর্থন করেছিলেন ডঃ বিআর আম্বেদকরের পৌত্র তথা প্রাক্তন নেতা প্রকাশ আম্বেদকরকে। কিন্তু সকল বিরোধীদল মিলে সর্বোসম্মত ভাবে মীরা কুমারের নাম নেয়। মীরা কুমার পাঁচ বার পার্লামেন্টের সদস্য এবং ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত লোকসভার অধ্যক্ষা ছিলেন।

মীরা কুমারের নাম ঘোষণা করে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী সকলের সমর্থন চেয়েছেন।

আজকের বৈঠকে উপস্থিত ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, মল্লিকার্জুন খাড়গে ও আহমেদ পটেল। এছাড়া তৃণমূলের তরফে  ডেরেক ও’ব্রায়েন, বিএসপি-র সতীশ শাহ এবং সপা-র রামগোপাল যাদব। জেডিএস, আরএসপি, জেএমএম, কেরল কংগ্রেস, আইইউএমএল এবং এআইইউডিএফ-এর প্রতিনিধিরা। এছাড়া এনসিপি নেতা শরদ পওয়ার, আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব, সিপিএম নেতা সীমারাম ইয়েচুরি ও ডি রাজা, ডিএমকে-র কানিমোঢ়ি, ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লা।

আগামী ১৭ জুলাই এই দুই প্রার্থীর মধ্যে হবে নির্বাচন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *