রবিবার, মে ২৮, ২০১৭


Find us on

পনির মাখনী

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ পনিরের ওপর ভরসা রেখেই বেঁচে থাকেন অনেক নিরামিষাসী। কিন্তু প্রতিদিন একই স্বাদের পনির খেতে কারই বা ভালো লাগে! মাঝে মধ্যে একটু স্বাদ পরিবর্তনের তো প্রয়োজন। আজ রইল পনির মাখনীর রেসিপি।

উপকরণঃ পনির (৪০০ গ্রাম), দারচিনি (৩/৪টে ছোট টুকরো), লবঙ্গ (৩/৪টে), ছোট এলাচ (৩/৪টে), তেজপাতা (২টো), কাঁচালঙ্কা কুচি (১ চা-চামচ), আদা-রসুন বাটা (১ চা-চামচ), টমেটো পিউরি (১২০ মিলি), শুকনো লঙ্কা গুঁড়ো (১/২ চা-চামচ), ফ্রেশ ক্রিম অথবা টকদই ভালোমতো ফেটানো (৩ চা-চামচ), কসুরি মেথি (১ চা-চামচ), ধনেপাতা কুচি (দেড় চা-চামচ), নুন ও চিনি (স্বাদমতো)।

প্রণালীঃ প্রথমে পনিরগুলো চৌকো করে কেটে হালকা করে ভেজে নিন। একটি পাত্রে অল্প জল নিয়ে পনিরগুলোকে ভিজিয়ে রাখুন দশ মিনিট। কড়াইতে সাদা তেল দিয়ে বাটার গরম করে নিন। এতে দারচিনি, লবঙ্গ, ছোট এলাচ, তেজপাতা, কাঁচালঙ্কা কুচি, আদা-রসুন বাটা, টমেটো পিউরি, ধনেপাতা কুচি, শুকনো লঙ্কা গুঁড়ো, স্বাদমতো নুন ও চিনি দিয়ে ভাল করে কষিয়ে নিন। এরপর ভাজা পনিরগুলো দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এবার ওপরে কসুরি মেথি ছড়িয়ে দিন। সবশেষে ফ্রেশ ক্রিম অথবা ভালোমতো ফেটানো দই ওপরে ছড়িয়ে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন রুটি অথবা পরোটার সঙ্গে।