বৃহস্পতিবার, মে ২৫, ২০১৭


Find us on

প্যারিসে ফের জঙ্গি হামলা, হত ১

প্যারিস, ২১ এপ্রিলঃ প্রেসিডেন্ট নির্বাচনের মুখে ফের জঙ্গিহানায় কেঁপে উঠল ফ্রান্স। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা নাগাদ আর্চ দ্য ত্রিয়ফঁ-গামী রাস্তায় একটি গাড়ি থেকে নেমে এক বন্দুকবাজ পুলিশের একটি ভ্যান লক্ষ্য করে বেপরোয়া গুলি চালায়। গুলিতে মৃত্যু হয় এক পুলিশকর্মীর, জখম হন আরো দু-জন নাগরিক। ঘটনার পরপরই হামলার দায় স্বীকার করেছে আই এস। তারা জানিয়েছে, হামলাকারী তাদের সক্রিয় সদস্য, নাম আবু ইউসিফ আল বেলজিকি। ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রান্সিস ওলাদেঁ জঙ্গি হামলার ঘটনাকে কাপুরুষের আচরণ বলেছেন।

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র পিয়েরে হেনরি ব্রান্দে জানিয়েছেন, রাত ন-টা নাগাদ ওই অ্যাভিনিউতে পর্যটক ও সাধারণ মানুষের ভিড় ছিল। সেখানে একটি পুলিশ ভ্যানও ছিল। হঠাৎ একটি গাড়ি এসে পুলিশ ভ্যানটির পিছনে দাঁড়ায়। গাড়ি থেকে নেমে এক বন্দুকবাজ গুলি চালাতে শুরু করে পুলিশ ভ্যানটিকে লক্ষ্য করে। গুলিতে এক পুলিশকর্মী মারা যান। দু-জন পথচারী আহত হন। ঘটনার পরই পুলিশ ওই এলাকা ফাঁকা করে দেয়। আততায়ীকে চিহ্নিত করা হয়েছে।

প্রসঙ্গত এর আগেই একটি ট্রেনে বেলজিয়াম থেকে এক সশস্ত্র ব্যক্তিকে আসার খবর পাওয়া যায়। তার জেরে ওই অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে গ্রেফতারি পরওয়ানাও জারি করে পুলিশ। ওই ব্যক্তিই এই হামলার পিছনে দায়ী কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।