Find us on

সোশ্যাল মিডিয়ায় মজে কম ঘুমোচ্ছেন বায়ুসেনার পাইলটরা
দেশ
প্রথম পাতা

নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বরঃ‌ সোশ্যাল মিডিয়ায় বেশি মজেছেন। তাই কম ঘুমোচ্ছেন ভারতীয় বায়ুসেনার পাইলটরা। যা ভারতীয় প্রতিরক্ষার ক্ষেত্রে অত্যন্ত বিপজ্জনক। এয়ারমার্শাল বিরেন্দর সিং ধানোয়া-র মতে, কম ঘুম হওয়ায় পাইলটদের কর্মক্ষমতা হ্রাস পাচ্ছে।
ইনস্টিটিউট অফ এরোস্পেস(‌আইএএম)‌ মেডিসিনের ৫৭তম বার্ষিক সভায় বক্তব্য রাখতে গিয়ে ধানোয়ার বলেন, আইএএম-এর উচিত এমন টেকনলজি বের করা, যাতে পাইলটরা যথেষ্ট ঘুমিয়েছেন কি না তা বিমানের উড়ান শুরু করার আগেই বোঝা যায়। ধানোয়া বলেন, ‘‌সোশ্যাল মিডিয়ায় অতিরিক্ত ব্যবহার ব্যক্তিগত মত বিনিময়ের দক্ষতা কমিয়ে দেয়। আগে অনেক পাইলট অতিরিক্ত মদ্যপান করতেন। সেটা পরীক্ষায় ধরা পড়ত। কিন্তু, কে রাতে কতক্ষণ জেগে ফেসবুক করছে, সেটা কী করে বোঝা যাবে?‌ পাইলটদের নিজেদেরই এ বিষয়ে সতর্ক হতে হবে। পাইলটদের মনে রাখতে হবে দেশের নিরাপত্তার সঙ্গে কোনও সমঝোতা চলে না।’‌
এই বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে ২০১৩ সালের একটি ঘটনার কথা উল্লেখ করেন ধানোয়া। রাজস্থানের উত্তরলাই বায়ুসেনা ঘাঁটিতে এই কারণেই একটি দুর্ঘটনা ঘটেছিল। আগের রাতে কম ঘুমনোর কারণে, বিমান চালাতে চালাতে তন্দ্রাচ্ছন্ন হয়ে দুর্ঘটনার কবলে পড়েন পাইলট।

 

সোশ্যাল মিডিয়ায় মজে কম ঘুমোচ্ছেন বায়ুসেনার পাইলটরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *