Find us on

শুধু দূষণের ফলেই ভারতে মারা যায় ২৫ লক্ষ মানুষ
দেশ
প্রথম পাতা

নয়াদিল্লি, ২০ অক্টোবরঃ দূষণের ফলে ২০১৫ সালে দিল্লিতে মৃত্যু হয়েছে প্রায় ২৫ লক্ষ মানুষের। জানিয়েছে ল্যানসেন্ট কমিশন অন পপুলেশন অ্যান্ড হেলথের একটি রিপোর্ট।

রিপোর্টে আরও বলা হয়েছে, পৃথিবীতে জল, বায়ু বা অন্যান্য দূষণের ফলে ৯০ লক্ষ মানুষের মৃত্যু হয়। সংখ্যাটি এইডস, টিউবারকিউলোসিস ও ম্যালেরিয়ায় মৃত্যুসংখ্যার চেয়ে অনেক বেশি। ভারতের স্থান এর মধ্যে প্রথম। দ্বিতীয় স্থানে রয়েছে চিন। সেখানে ১.৮ মিলিয়ন মানুষ দূষণের ফলে মারা যান।

বিশ্বে পাঁচজনের মধ্যে একজন মানুষ দূষণের ফলে মারা যান। পিওর আর্থ গ্রুপের এক অ্যাডভাইসর কার্তি শাণ্ডিল্য জানিয়েছেন, বিশ্বায়নের ফলে দরিদ্র দেশগুলিতে স্থানান্তরিত হয়ে গিয়েছে জিনিসপত্র উত্‍পাদন। সে কারণে সেখানে বাড়ছে দূষণ। গত কয়েক বছর ধরে বায়ুদূষণের ফলে মানুষের শ্বসনক্রিয়ায় প্রভাব পড়ছে। ফলে বাড়ছে হৃদরোগের সম্ভাবনা। শাণ্ডিল্য জানিয়েছেন, তৃতীয় বিশ্বের দেশগুলিতে কর্মচারীরা বেশি দূষণের শিকার হন। তাঁদের কাছে নিজেদের সুরক্ষিত রাখার সুযোগ কম। নিত্যই তাদের কাজে যেতে বাইক বা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে হয়। তাতে দূষণের শিকার হয় সর্বাধিক। অন্যদিকে উন্নত দেশগুলির মানুষ বেশিরভাগ শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে যাতায়াত করে। ফলে তারা দূষণে খুব একটা ক্ষতিগ্রস্ত হয় না। উন্নয়নশীল দেশগুলিতে মানুষ কাঠ ও কয়লা দিয়ে আগুন জ্বালায়। এর ফলে সবচেয়ে বেশি ক্ষতি হয় মহিলা ও শিশুদের।

সম্প্রতি দূষণ নিয়ন্ত্রণে আতসবাজির উপর নিষেধাজ্ঞা জারি করেছে শীর্ষ আদালত। দিল্লি ও তার পার্শবর্তী এলাকায় জারি হয়েছে নিষেধাজ্ঞা।

 

শুধু দূষণের ফলেই ভারতে মারা যায় ২৫ লক্ষ মানুষ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *