Find us on

এইচ১বি ভিসা আরও কড়া হোক চান মার্কিন ইমিগ্রেশন সার্ভিসেস-এর ডিরেক্টর
আন্তর্জাতিক
প্রথম পাতা

মুম্বই, ২১ অগাস্টঃ মার্কিন কর্মীদের ছাঁটাই করে এইচ-১বি ভিসাধারীদের সেই জায়গায় নিযুক্ত করা রুখতে আইন চান ইউনাইটেড স্টেটস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস-এর ডিরেক্টর এল ফ্রান্সিস সিসনা। সম্প্রতি আমেরিকায় এইচ-১বি ভিসা দেওয়া ও তার মেয়াদ বৃদ্ধি নিয়ে কড়াকড়ি শুরু হয়েছে।

গত ১৫ অগাস্ট ওয়াশিংটন ডিসিতে অভিবাসন বিরোধী একটি থিঙ্ক ট্যাঙ্ক সেন্টার ফর ইমিগ্রেশন স্টাডিজ-এর উদ্যোগে ‘ইমিগ্রেশন নিউজমেকার’ নামে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। সভায় সিসনা বলেন, ‘আমি চাই মার্কিন কর্মীদের বদলে এইচ-১বি কর্মীদের নিয়োগে নিষেধাজ্ঞা এনে মার্কিন কংগ্রেস একটি আইন আনুক। চাইলে আমি এখনই সেই আইনের খসড়া বিল করে দিতে পারি।’

বাইরের দেশ থেকে আমেরিকায় কাজ করতে এলে এইচ-১বি ভিসা লাগে। কিন্তু দিন দিন এই ভিসা পাওয়া কঠিন হয়ে দাঁড়াচ্ছে। এই ভিসার আবেদন করলে প্রচুর পরীক্ষা নিরীক্ষা চলছে, এবং প্রত্যাখ্যানের হার অত্যন্ত বেড়ে গিয়েছে।

ইউএসসিআইএস-এর প্রতিবেদন অনুযায়ী ২০১৭ সালে মোট ৩.৬৫ লক্ষ এইচ-১বি ভিসার আবেদন জমা পড়েছিল। এর ৭৫.৬ শতাংশই ছিল ভারতীয়দের করা। সিসনা জানান, অভিবাসন আইনের সংস্কার এমনভাবে করতে হবে, যাতে সবচেয়ে প্রতিভাবানরা, যাঁদের আমেরিকার দরকার, তারাই এই ভিসা পেতে পারেন।

এইচ১বি ভিসা আরও কড়া হোক চান মার্কিন ইমিগ্রেশন সার্ভিসেস-এর ডিরেক্টর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *