Find us on

বাংলা ভাগ রুখতে ফের মিছিল শিলিগুড়িতে
উত্তরবঙ্গ
দার্জিলিং
শিরোনাম

শিলিগুড়ি, ৩০ জুনঃ ফের শান্তি ও সম্প্রীতির মিছিলের সাক্ষী থাকল শিলিগুড়ি। । শুক্রবার দুপুরে শিলিগুড়ির বাঘাযতীন পার্ক থেকে হিলকার্ট রোড, পানিট্যাঙ্কি মোড়, বিধান রোড হয়ে বাঘাযতীন পার্কে এসে শেষ হল অন্তত ২৫ হাজার মানুষের মিছিল। মিছিলে স্লোগান উঠল- ‘বাংলা পাহাড় ভাই ভাই/ আমরা শুধু এটাই চাই’। মিছিলের আমেজ জমিয়ে দিল ধামসা মাদলের তালে কয়েক হাজার আদিবাসীর গান। তার পিছনেই আবার গিটার বাজিয়ে শিলিগুড়ির এক ঝাঁক উঠতি বয়সের ছেলেমেয়ে গাইলেন- ‘উই শ্যাল ওভার কাম’।

কোথাও কোথাও মিছিল থেকে বিমল গুরুং এবং মোর্চার বিরুদ্ধে কটূক্তি করে স্লোগান উঠলেও তা মিছিলের মূল সুরকে কাটতে পারেনি। তবে গত রবিবারের মিছিলের মতো এদিন সারিবদ্ধ মিছিল হয়নি বরং ছোটো-ছোটো দলে ভাগ কয়েকজন নিজেদের মতো করে বাংলা ভাগের বিরুদ্ধে গান গেয়েছেন, স্লোগান দিয়েছেন।

যদিও মিছিলের শেষ পর্বে সেবক রোডে এসেই মিছিল থেকে কয়েকজন অশান্তির বাতাবরন তৈরি করে। মারধর করা হয় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা কয়েকজনকে। দুটি হোটেলের সামনে এসে কয়েকজন গোলমালে জড়িয়ে পড়ে। পানিট্যাঙ্কি মোড়ের কাছে কয়েকজন আবার বেপরোয়াভাবে ঢিল ছুড়লে দুজন গুরুতর আহত হন।

দুপুর থেকে যে মিছিলের আয়োজন হয়েছিল তাতেই আভাস পাওয়া গিয়েছিল গোটা শহরের যান চলাচল স্তব্ধ হয়ে যাবে। বিকেল ৪টার পর মিছিল হিলকার্ট রোডে উঠতেই সেই আশঙ্কা সত্যি হল। একথায় হিলকার্ট রোড, সেবক রোড থেকে শুরু করে শহরের অনেক গলির রাস্তাও যানজটে পুরোপুরি আটকে গেল। তবে তার জন্যে কারও ক্ষোভ ছিল না। বরং বাংলা ভাগের বিরুদ্ধে সকলেই নীরব সম্মতি জানালেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *