Find us on

রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ রামনাথ কোবিন্দের
দেশ
শিরোনাম

নয়াদিল্লি, ২৫ জুলাইঃ দেশের চতুর্দশ রাষ্ট্রপতি হিসাবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ। প্রণব মুখোপাধ্যায়ের হাত থেকে দেশের প্রথম নাগরিকের দায়িত্বভার হাতে নিলেন তিনি। সংসদের সেন্ট্রাল হলে তাঁকে শপথবাক্য পাঠ করালেন দেশের প্রধান বিচারপতি জে এস খেহর।

৭১ বছর বয়সী কোবিন্দের জন্ম ১৯৪৫ সালের ১ অক্টোবর। কানপুরের এক অখ্যাত গ্রাম পারৌঙ্খে জন্ম তাঁর। স্ত্রীর নাম সবিতা, ছেলে প্রশান্ত ও মেয়ে স্বাতী। কে আর নারায়ণনের পর তিনিই দেশের দ্বিতীয় দলিত রাষ্ট্রপতি। এনডিএ-র প্রার্থী হিসাবে সাত লক্ষেরও বেশি ভোট পেয়ে পরাজিত করেছেন বিরোধীদের প্রার্থী মীরা কুমারকে।

বাণিজ্য শাখার স্নাতক কোবিন্দ এলএলবি করেছেন কানপুর বিশ্ববিদ্যালয় থেকে। অত্যন্ত লো-প্রোফাইলের এই বর্ষীয়ান রাজনীতিবিদ বিজেপি-র এসসি-এসটি সেলের দায়িত্ব সামলেছেন দীর্ঘদিন। ব্যক্তিগত জীবনেও তিনি তফসিলি মহিলাদের সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে আইনি সাহায্য দিয়ে এসেছেন। পেশাগত জীবনে ১৬ বছরেরও বেশি সময় ধরে দাপটের সঙ্গে আইনজীবী হিসাবে প্র্যাকটিস করেছেন দিল্লি হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে। ২০০২ সালে দেশের প্রতিনিধিত্ব করেছেন রাষ্ট্রসংঘে। বিহারের রাজ্যপালের দায়িত্ব সামলেছেন দু-দফায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *