Find us on

রুক্ষ, অনুজ্জ্বল চুলকে বিদায় জানান
অন্যান্য
রূপচর্চা

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ চুল সামলানো সহজ কাজ নয়। আর তা যদি হয় রুক্ষ, উড়ু উড়ু চুল, তবে তো কোন কথাই নেই। সিল্কি চুলও অনেক সময় বিভিন্ন কারণে রুক্ষ,অনুজ্জ্বল হয়ে যায়। বাইরের ধুলো বালি, রোদ, আবহাওয়া রয়েছে চুল রুক্ষ হওয়ার পেছনে।তবে কিছু উপায় অবলম্বন করলে সহজেই এই সমস্যা থেকে দূরে থাকা সম্ভব।
– চুল সিল্কি রাখতে হলে নিয়মিত তেল ব্যবহার করতে হবে। নারকেল তেল হালকা গরম করে চুলে লাগাবেন। যাঁরা তেল পছন্দ করেন না, তাঁরা তেল লাগানোর দুই ঘণ্টার পর চুল ধুয়ে ফেলতে পারবেন। এতেও কাজ হবে।

– স্বাস্থ্যজ্বল চুলের জন্য তেলের সঙ্গে লেবুর রস যোগ করে নিতে পারেন। এরপর তোয়ালে গরম জলে ভিজিয়ে চুল পেঁচিয়ে ১০ মিনিট রাখলেই হবে। এরপর চুল শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু করার পর অব্যশই কন্ডিশনার ব্যবহার করবেন।

– যাদের চুল তৈলাক্ত তারা তুলসীপাতা, নিমপাতা বেটে চুলে ব্যবহার করতে পারেন। এটি চুলের রুক্ষভাব দূর করে চুলকে মসৃণ করবে। এছাড়াও মেথির গুঁড়ো, টকদই, ডিম ও অ্যালোভেরার জেল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করলে চুলের ঔজ্জ্বল্য বাড়বে।

– এছাড়া অবাধ্য চুলকে বাধ্য করতে অ্যালোভরা কার্যকরী। নারকেল তেল, অ্যালোভরা জেল এবং টক দই মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ৩০ মিনিট পর কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

– তবে চুলের যত্নের পাশাপাশি পুষ্টিকর খাবার খাওয়া জরুরী। কারণ চুলের আসল পুষ্টি আসে ভেতর থেকে।

 

রুক্ষ, অনুজ্জ্বল চুলকে বিদায় জানান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *