বুধবার, জুন ২৮, ২০১৭


Find us on

কাঁচা ছোলার কিছু জানা অজানা গুণ

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ পার্ক অথবা অন্য কোনো জায়গায় বেড়াতে গেলে চানাওয়ালা থেকে আমরা কাঁচা ছোলা কিনে খাই। এটি যেন সুস্বাদু, তেমনই পেটও ভরে যায়। কিন্তু কাঁচা ছোলার পুষ্টিগুণ সম্পর্কে কেউই সেভাবে অবহিত নন।

কাঁচা ছোলায় রয়েছে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন বি ১, ও বি ২, খনিজ লবন, ম্যাগনেশিয়াম ও ফসফরাস।

কাঁচা ছোলায় রয়েছে প্রচুর পরিমাণ ক্যালোরি। যা দীর্ঘক্ষণ ধরে শরীরে শক্তির যোগান দেয়। তবে ছোলার ফ্যাট বেশিরভাগই আনস্যাচুরেটেড। এই ফ্যাট শরীরের  জন্য মোটেই ক্ষতিকারক নয়, বরং রক্তের চর্বি কমায়। ছোলা খাওয়ার অল্প সময়ের মধ্যেই হজম হয়। ছোলার আঁশ কোষ্ঠকাঠিন্য দূর করে। ছোলায় বেশ ভালো পরিমাণ ফলিক অ্যাসিড থাকায় রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সহজ হয়।

খাদ্যনালীদে ক্ষতিকর জীবাণু দূর করে ক্যানসার হওয়ার আশঙ্কা কমাতে সাহায্য করে ছোলা। ছোলার শর্করা গ্লুকোজ হয়ে দ্রুত রক্তে যায়না। তাই ডায়বেটিস আক্রান্তদের জন্য ছোলা খুবই উপকারী খাবার।

কাঁচা ছোলা ভিজিয়ে কাঁচা আদার সঙ্গে খেলে শরীরে অ্যান্টিবায়োটিকের চাহিদা পূরণ করে। প্রোটিন মানুষকে শক্তিশালী ও স্বাস্থ্যবান বানায় এবং অ্যান্টিবায়োটিক যে কোনো অসুখের জন্য প্রতিরোধ গড়ে তোলে।