Find us on

ত্বক বুঝে বাছুন সানস্ক্রিন
রূপচর্চা

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ আসছে গরম। কিন্তু রোদ থাকুক না থাকুক গরমে সানস্ক্রিন তো মাস্ট। সঙ্গে ছাতা। ছাতা ব্যবহারের অভ্যেস হয়তো অনেকেরই নেই। কিন্তু ত্বকের কথা ভেবে এসব তো মাথায় রাখতেই হয় তাই না? কিন্তু সানস্ক্রিন সবসময়ই বাছতে হবে ত্বকের ধরন বুঝে। দেওয়া হল কিছু অপশন। বেছে নিন আপনারটা। হ্যাপি সামার।

১) সংবেদনশীল ত্বক হলে প্যারাবেন বা অক্সিজেনযুক্ত সানস্ক্রিন আপনার জন্য নয়। টাইনেনিয়াম ডাই বা জিংক অক্সাইড সমৃদ্ধ সানস্ক্রিন সেনসেটিভ ত্বকের পক্ষে সবচেয়ে ভালো।

২) যাদের ত্বক গরম মানেই মুখভরতি ব্রণ তারা কিন্তু ভুলেও কৃত্তিম গন্ধযুক্ত সানস্ক্রিনের গিকে কখনও হাত বাড়াবেন না। সমস্যা আরও বাড়বে বইকি কমবে না। এর বদলে টকদই ও টমেটোর রস মাখুন। ট্যান গায়েব সানস্ক্রিন ছাড়াই।

৩) শুষ্ক ত্বক হলে সঙ্গে রাখুন ময়েশ্চেরাইজারযুক্ত সানস্ক্রিন। লোশনের বদলে বাছুন ক্রিম। এতে ত্বক থাকবে নরম। কালচে ছোপ পড়বে না।

৪) তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে কিন্তু পুরো ব্যাপারটাই উল্টো। ক্রিমের ব্যপারে চলে আসবে লোশন। এতে ত্বকে চিটচিটে ভাব হবে না। ব্রণর ঝামেলাও থাকবে না এদিকে আর্দ্রতাও বজায় থাকবে।

৫) যদি আপনি খুব ফরসা হন তাহলে এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন বাছলে কাজে দেবে না কিছুই। আপনাকে বেছে নিতে হবে এসপিএফ ৫০ সমৃদ্ধ সানস্ক্রিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *