বৃহস্পতিবার, জুলাই ২০, ২০১৭


Find us on

তাওয়া পিত্জা

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ এখনকার ফাস্টফুডের মধ্যে বেশ অনেকটাই জায়গা করে নিয়েছে পিত্জা। কিন্তু রেস্টুরেন্টে গিয়ে নামি দামি ব্র্যান্ডের পিত্জার পরিবর্তে সেটা যদি হয় ঘরে বানানো? তাহলে তো মাঝেমধ্যেই বানিয়ে ফেলা যায় এমন সুস্বাদু পিত্জা। চলুন জেনে নেই রেসিপিটা।

 উপকরণঃ ময়দা (১ কাপ), বেকিং পাউডার (১/৪ চা চামচ), সাদা তেল (৪ টেবল চামচ),  নুন (পরিমাণমতো), চিনি (পরিমাণমতো), টক দই (২ টেবল চামচ), উষ্ণ গরম জল (পরিমাণমতো), কষিয়ে রাখা চিকেনের ছোট ছোট টুকরো (পরিমাণমতো), ক্যাপসিকাম (১ টা, স্লাইস করে কাটা), পেঁয়াজ (১ টা ছোট, স্লাইস করে কাটা), টমেটো (১ টা, স্লাইস করে কাটা)।

পিত্জা সসের উপকরণঃ টমেটো (১ টা), রসুন (৩-৪ কোয়া), ধনে গুঁড়ো (১/৪ চা-চামচ), গোলমরিচ গুঁড়ো (১/৪ চা-চামচ), আমুল চিজ (১ টা, লম্বা করে কাটা)।

প্রণালীঃ একটা বড়ো পাত্রে ময়দা নিয়ে তাতে নুন, চিনি, তেল, দই, বেকিং পাউডার আর উষ্ণ জল দিয়ে নরম করে মাখুন। এরপর সেই মিশ্রণটিকে ৮ থেকে ১০ ঘণ্টা ঘরের তাপমাত্রায় একটি কাঁচের বাটিতে প্লাস্টিক দিয়ে মুড়ে রাখুন।

এরপর পিত্জা সস তৈরির জন্য একটা টমেটো মিক্সিতে দিয়ে রসুন, নুন, চিনি, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। কড়াইতে সাদা তেল গরম করে তাতে সসের মিশ্রণটি ঢেলে ভাল করে ফুটিয়ে নিন। আপনার পিত্জা সস তৈরি।

এবার ওই কড়াইতেই অল্প তেল দিয়ে গরম করে তাতে কাটা পেঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো হালকা করে ভেজে নিন। ময়দাটা সময়মতো প্লাস্টিক থেকে বের করে রুটির মতো লেচি কেটে মোটা করে বেলে নিন। গ্যাসে তাওয়া বসিয়ে তাতে বেলে রাখা ময়দাটার এক পিঠ সেঁকে উলটে দিন। এবার এই রুটি বা পিৎজার বেসের উপর কাঁটা চামচ দিয়ে হালকা করে ফুটো ফুটো করে দিন। তাতে পিত্জা সস, ভাজা সবজি এবং চিকেনের টুকরোগুলো সাজিয়ে ওপর থেকে চিজ টুকরো করে ছড়িয়ে দিন। এবার তাওয়াতে আবার পিৎজাটিকে ঢাকা দিয়ে ঢিমে আঁচে মিনিট কয়েক রাখলেই তৈরি তাওয়া পিৎজা। পরিবেশন করুন গরম গরম।