Find us on

নাট্য প্রশিক্ষণ শিবিরে ছাত্রীদের কুপ্রস্তাব নিয়ে শোরগোল
দক্ষিণবঙ্গ
প্রথম পাতা

কলকাতা, ১২ অক্টোবরঃ বধর্মান ভবনে একটি নাট্য প্রশিক্ষণ শিবিরকে কেন্দ্র করে সকাল থেকেই উত্তপ্ত হয়ে উঠল সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। সরকারি ব্যবস্থাপনায় মিনার্ভা নাট্য সংস্কৃতি চর্চা কেন্দ্রের অধীনে এই প্রশিক্ষণ শিবির চলছিল এ মাসের ৮ তারিখ থেকে।

প্রশিক্ষণ নিতে যাওয়া ছাত্রছাত্রীদের অভিযোগ, শিবিরের অন্যতম প্রশিক্ষক প্রেমাংশু রায় মদ্যপ অবস্থায় রাতবিরেতে ছাত্রীদের কুপ্রস্তাব দিতেন। শিক্ষানবিশরা ঘটনাটির প্রতিবাদ করতে গেলে মন্ত্রী ব্রাত্য বসুর নাম করে তাদের শাসানি দেওয়া হত। এমনকি খুনের হুমকিও দেওয়া হত।

এ নিয়ে মিনার্ভা নাট্য সংস্কৃতি চর্চার অন্যতম সদস্য মন্ত্রী ও নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসুকে ফোনে ধরা হলে, তিনি বলেন, ‘আমি এখন দেশের বাইরে। বিষয়টা কিছুটা শুনেছি। দেশে ফিরে বিস্তারিত বলতে পারব। তবে, কোনও অন্যায়কে কোনও দিন সমর্থন করিনি। আজও করব না।’

এই সংস্থার চেয়ারম্যান ইন্দ্রনীল সেনের সঙ্গে ফোনে বারবার যোগাযোগ করা হয়। মেসেজও করা হয়। কোনও উত্তর পাওয়া যায়নি। সংস্থার অন্য এক সদস্য, নাট্যব্যক্তিত্ব ও সাংসদ অর্পিতা ঘোষ বলেন, ‘আমি চাইব অভিযুক্তের বিরূদ্ধে এফআইআর করে তাকে গ্রেফতার করা হোক। এদের মতো লোকের জন্যই সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। এ নিয়ে ইন্দ্রনীল সেনের সঙ্গে আমার কথাও হয়েছে।’

এদিকে আজ সকালে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সরাসরি সম্প্রচার করে প্রশিক্ষণ নিতে যাওয়া একদল ছাত্রছাত্রী বলেন, শিবির চলাকালীন মদ্যপান করতেন প্রেমাংশু। সঙ্গে অশ্লীল গালিগালাজ। এমনকী প্রতি রাতে মদ্যপ অবস্থায় ছাত্রীদের কুপ্রস্তাব দিয়ে ঘরে ডাকতেন তিনি। প্রস্তাবে রাজি হলে তাঁদের সিনেমায় অভিনয় করার সুযোগ করে দেওয়ার প্রলোভনও দেখাতেন। উল্লেখ্য, প্রেমাংশু রায়ের পরিচালনায় ‘চিলেকোঠা’ নামে একটি বাংলা ছায়াছবি কিছুদিন আগেই মুক্তি পেয়েছে।

ঘটনাটিকে কেন্দ্র করে আগামীকাল কলকাতায় অ্যাকাডেমি প্রেক্ষাগৃহের সামনে বিকেল পাঁচটায় একটি প্রতিবাদ কর্মসূচি নিয়েছে কয়েকজন থিয়েটার কর্মী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *