Find us on

মাউন্ট এভারেস্টে দুই শেরপার রেকর্ড
আন্তর্জাতিক
প্রথম পাতা

কাঠমান্ডু, ১৭ মেঃ পৃথিবীর সর্বোচ্চ শিখরে ওঠার নেশার ফলে গড়ে ফেললেন নতুন রেকর্ড। মাত্র ৪৮ বছর বয়সেই ২২ বার এভারেস্ট চড়লেন এই গাইড তথা শেরপা। একটি বিদেশি দল নিয়ে বুধবার সকালে মাউন্ট এভারেস্টে সফল অভিযান শেষ করেন কামি রিটা নামে এই নেপালি শেরপা।

এর পাশাপাশি বিশ্বের সবচেয়ে সফল মহিলা এভারেস্ট ক্লাইম্বার হিসেবে নিজের রেকর্ড ভাঙলেন লাকপা শেরপা। বুধবার ন’বার এভারেস্ট অভিযান শেষ করে নিজের রেকর্ড নিজেই ভাঙলেন এই দুঃসাহসী মহিলা শেরপা।

নিজের রেকর্ড ভেঙে কামি রিটা এপি সংস্থাকে জানিয়েছেন, ২১ নম্বরেই তিনি থামবেন না। আরও অন্তত ২ বার পৃথিবীর সর্বোচ্চ শিখর ছুঁতে চান তিনি।

রেকর্ডের বিষয়টি নিশ্চিত করেছেন নেপাল পর্যটন দপ্তরের কর্তা জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠ এবং সেভেন সামিট ট্রেকস সংস্থার মালিক মিংমা শেরপা। এই সংস্থাতেই কাজ করেন কামি। মিংমা জানান, কামি এবার উঠেছেন সাউথ-ইস্ট রিজ রুট দিয়ে। তাঁর সঙ্গে চুড়ায় পৌঁছেছেন শেরপা ও অভিযাত্রী মিলিয়ে আরো ১৩ জন। জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠ জানিয়েছেন, ইতিমধ্যেই নীচে নামা শুরু করেছেন কামি ও তাঁর দল। ঠিক যে পথে এভারেস্টে প্রথম পা রাখা এডমন্ড হিলারি ও তেনজিং নোরগে নেমে এসেছিলেন সে পথেই নামছে দলটি। এ সপ্তাহের শেষেই তাঁরা বেসক্যাম্পে পৌঁছে যাবেন বলে আশা করা হচ্ছে।

অন্যদিকে, আমেরিকার কানেকিকাটের বাসিন্দা ৪৪ বছরের লাকপা শেরপাও এই নিয়ে ন’বার এভারেস্টে উঠে মহিলা হিসেবে সর্বাধিক সর্বোচ্চ শিখরে ওঠার রেকর্ড গড়লেন। এর আগে মহিলা হিসেবে আটবার এভারেস্টে ওঠার রেকর্ডটিও তাঁর একারই ছিল। নেপালের সেভেন সামিট ক্লাব তাঁর এবারের অভিযানের আয়োজক। ক্লাবের তরফে রাজিব শ্রেষ্ঠ জানিয়েছেন, লাকপা নেপালের দিক দিয়ে এভারেস্টে ওঠেন। আপাতত এক গাইডের সঙ্গে তিনি নীচে নেমে আসছেন।

অভিযানে কামি রিটা

 

লাকপা শেরপা

মাউন্ট এভারেস্টে দুই শেরপার রেকর্ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *