Find us on

তথ্য-গোপনীয়তা রক্ষায় আধারে ‘ভার্চুয়াল আইডি’
দেশ
প্রথম পাতা

নয়াদিল্লি, ১০ জানুয়ারিঃ আধার-তথ্যের গোপনীয়তা রক্ষায় এবার ‘ভার্চুয়াল আইডি’ চালু করতে চলেছে আধার কর্তৃপক্ষ। এতে কোনও পরিসেবার জন্য গ্রাহককে ১২ ডিজিটের আধার নম্বর কাউকে না জানিয়ে আধার প্রস্তুতকারক সংস্থা ইউআইডিএআই থেকেই মিলবে প্রয়োজনীয় তথ্য।

বুধবার সংস্থার তরফে জানানো হয়েছে, তথ্য যাচাইয়ের জন্য থাকবে ১৬ ডিজিটের ভার্চুয়াল আইডি। এর থেকে কোনও সংস্থা শুধু গ্রাহকের নাম, ঠিকানা আর ছবি পাবে। আগামী ১ মার্চ থেকে ভার্চুয়াল আইডি গ্রহণের প্রক্রিয়া চালু হবে।

জানা গিয়েছে, একজন গ্রাহক যতবার ইচ্ছে ওয়েবসাইট থেকে ভার্চুয়াল আইডি তৈরি করতে পারবেন। নতুন ভার্চুয়াল আইডি তৈরি করার সঙ্গে সঙ্গে পুরনো ভার্চুয়াল আইডি বাতিল হয়ে যাবে। নতুন সিমকার্ড দেওয়া সহ বেশ কিছু কাজ এই ভার্চুয়াল আইডি-তেই হয়ে যাবে। আগামী ১ জুন থেকে সমস্ত সংস্থার জন্য এই নতুন ব্যবস্থাকে বাধ্যতামূলক করা হচ্ছে। এছাড়াও, এবার থেকে তথ্য যাচাইয়ের জন্য ‘লিমিটেড কেওয়াইসি’-র নীতি মেনে চলা হবে বলেও সংস্থার তরফে জানানো হয়েছে। এই নীতিতে গ্রাহককে শুধুমাত্র প্রয়োজন-ভিত্তিক তথ্যই সংশ্লিষ্ট সংস্থাকে দেওয়া হবে।

আধার নিয়ন্ত্রক সংস্থার তরফে জানানো হয়েছে, ভার্চুয়াল আইডি-র মাধ্যমে তথ্য ফাঁস তার অপব্যবহার অনেকটাই রোখা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

তথ্য-গোপনীয়তা রক্ষায় আধারে ‘ভার্চুয়াল আইডি’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *